×

আন্তর্জাতিক

এবার মিসর সীমান্তে ইসরায়েলের হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ অক্টোবর ২০২৩, ০২:১৪ পিএম

এবার মিসর সীমান্তে ইসরায়েলের হামলা

ছবি: আলজাজিরা

ইসরায়েলি সেনাবাহিনী এবার মিসরীয় একটি নিরাপত্তচৌকিতে হামলা করেছে বলে জানা গেছে। স্থানীয় সময় রবিবার মিসরের সঙ্গে গাজা সীমান্তে এ ঘটনা ঘটে।

যদিও ইসারায়েল বলছে, ভুলবশত মিসরে হামলা করেছে তারা। দেশটির পররাষ্ট্র জানিয়েছে, তাদের একটি ট্যাঙ্ক ভুলক্রমে মিসরীয় একটি নিরাপত্তচৌকিতে হামলা করেছে। খবর আলজাজিরার।

এদিকে মিসরীয় সামরিক বাহিনী তাদের বিবৃতিতে জানিয়েছে, বিস্ফোরণে সামান্য আহতের কিছু ঘটনা ছাড়া তেমন ক্ষতি হয়নি। ঘটনাটি তদন্ত করে দেখা হচ্ছে। তবে ক্ষয়ক্ষতির পরিমাণ নিয়ে বিস্তারিত কিছু জানায়নি তারা।

মিসরীয় সেনারা হামলার বিষয়ে আরও জানায়, ইসরায়েলি বাহিনী হামলার সঙ্গে সঙ্গেই এ নিয়ে দুঃখ প্রকাশ করেছে এবং এ নিয়ে তদন্ত চলছে বলেও জানিয়েছে।

মিসরীয় গণমাধ্যম জানিয়েছে, এ হামলায় গাজায় মিসরীয় সাহায্য পাঠানো বন্ধ হবে না। এ পর্যন্ত মিসরের উদ্যোগে গাজায় রাফা সীমান্ত দিয়ে ৩৭ ট্রাক ত্রাণ পাঠানো হয়েছে। এই সীমান্ত প্রায় দুই মাইল দীর্ঘ। উল্লেখ্য গাজার সঙ্গে শুধু মিসরেরই সীমান্ত রয়েছে।

৭ অক্টোবরে হামাসের হামলার পর থেকে ইসরায়েল ও গাজায় সীমান্ত পারাপার সম্পূর্ণ বন্ধ রয়েছে।

এদিকে ইসরায়েল জানিয়েছে, তৃতীয় সপ্তাহে পৌঁছেছে ফিলিস্তিন ইসরায়েল যুদ্ধ। এখনো হামাসের হাতে ইসরায়েলি ২১২ নাগরিক বন্দি রয়েছে। গত ৭ অক্টোবর থেকে শুরু হওয়া যুদ্ধের কারণে এসব লোক বন্দি হয়েছেন। এদের মধ্যে মার্কিন নাগরিক মা ও মেয়েকে মুক্তি দিয়েছে হামাস। এ দুই মার্কিনির মুক্তিতে মধ্যস্থতা করা কুয়েতের কর্তৃপক্ষও বাকি দুজনের মুক্তির বিষয়ে কোনো মন্তব্য করেনি।

অন্যদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর কার্যালয় এক সংক্ষিপ্ত বিবৃতিতে বলছে, আমরা হামাসকে বলব কোনো ধরনের মিথ্যা প্রপাগান্ডা না ছড়াতে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App