×

আন্তর্জাতিক

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে কাঁদলেন ম্যাডোনা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ অক্টোবর ২০২৩, ০২:৫৮ পিএম

ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে কাঁদলেন ম্যাডোনা
ইসরায়েল-ফিলিস্তিন ইস্যুতে কাঁদলেন ম্যাডোনা

গত দুই সপ্তাহ ধরে ইসরায়েলের সামরিক বাহিনীর সঙ্গে যুদ্ধ চলছে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের। যে লড়াইয়ে এখন পর্যন্ত উভয় পক্ষের নিহতের সংখ্যা ৫ হাজার ছাড়িয়েছে।

রক্তক্ষয়ী এই লড়াইয়ের অবসান চাইছেন বিশ্বতারকারা। নিজেদের অবস্থান থেকে প্রতিনিয়ত আওয়াজ তুলছেন তারা। সম্প্রতি এক কনসার্টে আমেরিকান পপ তারকা ম্যাডোনা ইসরায়েল-ফিলিস্তিনের সংঘাত প্রসঙ্গে নিজের প্রতিক্রিয়া জানিয়েছেন।

দীর্ঘদিনের অসুস্থতা কাটিয়ে সম্প্রতি মঞ্চে ফিরেই লন্ডনের ০২ এরিনায় সেলিব্রশন ট্যুরের কনসার্ট শুরু করেন তিনি। যেখানে কনসার্ট চলাকালীন মঞ্চেই ইসরায়েল-হামাস যুদ্ধ নিয়ে কথা বলতে গিয়ে কেঁদে ফেলেন।

ইসরায়েল-হামাস সংঘাতকে ধ্বংসাত্মক উল্লেখ করে ক্ষতিগ্রস্ত নিরীহ জীবনের প্রতি মমত্ববোধ ও গভীর উদ্বেগ প্রকাশ করেছেন এই পপ কুইন। অশ্রুসিক্ত চোখে ম্যাডোনা নৃশংসতার প্রতিবাদ করেছেন। শিশুদের প্রতি ভয়াবহ সহিংসতার ঘটনায় তিনি শোক প্রকাশ করেছেন। প্রশ্ন ছুঁড়ে ম্যাডোনা বলেন, ‘আমি সামাজিক মাধ্যমে আসলে খুব খারাপ লাগে। মানুষ কীভাবে এত নিষ্ঠুর হতে পারে?’

তিনি বলেন, ‘এই যুদ্ধ হৃদয়বিদারক। আমি আর নিতে পারছি না। চারদিকে শিশুদের অপহরণ করা হচ্ছে, মোটরসাইকেল থেকে নামানো হচ্ছে; শিশুদের শিরশ্ছেদ করা হচ্ছে, শান্তিতে থাকা শিশুদের গুলি করে হত্যা করা হচ্ছে। এত নিষ্ঠুরতা ভাবলেই ভয়ে কাঁপছি।’

এর আগেও যুদ্ধ নিয়ে ম্যাডোনা তার অসন্তোষের কথা টুইটারে জানিয়েছিলেন। তিনি মনে করেন যুদ্ধ করে কোনো সমস্যার সমাধান সম্ভব নয়। এটা দুঃখজনক যে, মানবসভ্যতা সেই কথাটা বোঝেন না।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App