×

আন্তর্জাতিক

গাজায় জঘন্য হামলা চালাচ্ছে ইসরায়েল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২০ অক্টোবর ২০২৩, ০২:১৯ পিএম

গাজায় জঘন্য হামলা চালাচ্ছে ইসরায়েল

ছবি: আল আরাবিয়া

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডে জঘন্য হামলা চলছে বলে মন্তব্য করেছেন সৌদি আরবের ক্রাউন প্রিন্স মোহাম্মদ বিন সালমান। যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক বৈঠকে এ কথা বলেন সৌদির ক্রাউন প্রিন্স।

একইসঙ্গে ইসরায়েল ও ফিলিস্তিনের স্বাধীতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসের মধ্যে সংঘাত বৃদ্ধির ‘বিপজ্জনক পরিণতি’ সম্পর্কেও সতর্ক করে দেন যুবরাজ সালমান। খবর আনাদোলুর।

বৃহস্পতিবার ব্রিটিশ প্রধানমন্ত্রী ঋষি সুনাকের সঙ্গে এক বৈঠকে সৌদি যুবরাজ গাজায় বেসামরিক নাগরিকদের ওপর ইসরায়েলি হামলার তীব্র নিন্দা করেছেন।

এছাড়া ইসরায়েলি এই হামলাকে ‘জঘন্য’ বলে অভিহিত করার পাশাপাশি ইসরায়েল ও হামাসের মধ্যে সংঘাত বৃদ্ধির ‘বিপজ্জনক পরিণতি’ সম্পর্কে সতর্ক করেছেন তিনি।

মূলত এই অঞ্চলে উত্তেজনা কমানোর প্রচেষ্টার অংশ হিসাবে সৌদি আরবে বৃহস্পতিবার গুরুত্বপূর্ণ ওই বৈঠকটি করেন ঋষি সুনাক এবং মোহাম্মদ বিন সালমান।

যুক্তরাজ্যের প্রধানমন্ত্রীর দপ্তর ১০ নং ডাউনিং স্ট্রিট আনুষ্ঠানিক এক বিবৃতিতে জানিয়েছে, গত দুই সপ্তাহে ইসরায়েল এবং গাজায় নিরীহ মানুষের ক্ষয়ক্ষতি ভয়ঙ্কর বলে নেতারা সম্মত হয়েছেন। তারা এই অঞ্চলে আর কোনও উত্তেজনা এড়াতে প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন এবং এই বিষয়ে পদক্ষেপের সমন্বয় করতে সম্মত হয়েছেন।

টানা দুই সপ্তাহ ধরে ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় অবিরাম বিমান হামলা চালিয়ে যাচ্ছে ইসরায়েল। এমনকি ইসরায়েলের হাতে অবরুদ্ধ বিদ্যুৎবিচ্ছিন্ন গাজা বর্তমানে এক ভয়ানক মানবিক সংকটের সম্মুখীন হয়েছে। সময়ের সঙ্গে সঙ্গে ভূখণ্ডটিতে পানি, খাদ্য, জ্বালানি এবং চিকিৎসা সরঞ্জামের মজুদ শেষ হয়ে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App