×

আন্তর্জাতিক

হাসপাতালে হামলায় যুদ্ধাপরাধ করেছে ইসরায়েল: রাশিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ অক্টোবর ২০২৩, ০১:৪৪ পিএম

হাসপাতালে হামলায় যুদ্ধাপরাধ করেছে ইসরায়েল: রাশিয়া

দিমিত্রি মেদভেদেভ

ফিলিস্তিনের গাজায় হাসপাতালে হামলা চালিয়ে নারী ও শিশুসহ চিকিৎসাধীন ৮ শতাধিক বেসামরিক নাগরিক হতাহতের ঘটনাকে ইসরায়েলের জঘন্যতম ‘গণহত্যা’ বলে অভিহিত করেছে রাশিয়া।

পুতিনের ঘণিষ্ঠজন হিসেবে পরিচিত রাশিয়ার বর্তমান নিরাপত্তা পরিষদের উপ-চেয়ারম্যান দিমিত্রি মেদভেদেভ এ মন্তব্য করেন। তিনি ২০০৮-২০১২ সালের রাশিয়ার রাষ্ট্রপ্রধান হিসেবে দায়িত্ব পালন করেছেন।

বুধবার ভোরে টেলিগ্রামে মেদভেদেভ বলেন, গাজা উপত্যকায় হাসপাতালে ভয়াবহ এই হামলা স্পষ্টতই একটি যুদ্ধাপরাধ।

তিনি আরও বলেন, যুক্তরাষ্ট্রকে ইঙ্গিত করে বলেন-এর জন্য চূড়ান্ত দায় তাদের ওপরই বর্তায় যারা বিভিন্ন দেশে এবং বিভিন্ন মহাদেশের যুদ্ধ থেকে উন্মত্তভাবে অর্থ আয় করে। যারা চিন্তাহীনভাবে অস্ত্রের জন্য বিপুল পরিমাণ অর্থ বিতরণ করে। যারা গণতান্ত্রিক মূল্যবোধ রক্ষার নামে বিশ্বব্যাপী কার্যক্রম চালানোর কথা ঘোষণা করে।আর সেটি হচ্ছে যুক্তরাষ্ট্র।’

এদিকে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা হাসপাতালে ইসরায়েলি হামলার প্রতিক্রিয়ায় মার্কিন নীতির সমালোচনা করেছেন।

জাখারোভা টেলিগ্রামে বলেছেন, আমি আতঙ্কের সঙ্গে মধ্যপ্রাচ্যের খবরগুলো অনুসরণ করি এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার বারবার উচ্চারণ করা কথাটিও আমি মনে করি। তিনি (ওবামা) বলেছিলেন, আমেরিকান নীতির জন্য ধন্যবাদ, বিশ্ব অনেক বেশি নিরাপদ হয়েছে। এখন আমরা সবাই দেখছি কতটা নিরাপদ হয়েছে।’

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র আশরাফ আল-কুদরা জানিয়েছেন, মঙ্গলবার আল-আহলি ব্যাপ্টিস্ট হাসপাতালে ইসরায়েলি বিমান হামলায় ৫০০ জনেরও বেশি মানুষ নিহত হয়েছেন।

এছাড়া সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়া ফুটেজে হাসপাতালের মাঠে ছড়িয়ে ছিটিয়ে থাকা মৃতদেহ দেখা যাচ্ছে। বোমাবর্ষণের শিকার হওয়ার সময় হাজার হাজার ফিলিস্তিনি হাসপাতালটিতে অবস্থান করছিলেন।

আল-আহলি আরব নামের ওই হাসপাতালটিতে অসংখ্য আহত ও অসুস্থ মানুষ চিকিৎসা নিচ্ছিলেন। এছাড়া দখলদার ইসরায়েলিদের হামলা থেকে বাঁচতেও অনেক মানুষ ‘নিরাপদ আশ্রয়’ ভেবে হাসপাতালটিতে অবস্থান নিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App