×

আন্তর্জাতিক

বেলজিয়ামে বন্দুক হামলায় ২ সুইডিশ নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ অক্টোবর ২০২৩, ১০:৫৩ এএম

বেলজিয়ামে বন্দুক হামলায় ২ সুইডিশ নিহত

ছবি: রয়টার্স

বেলজিয়ামের রাজধানী ব্রাসেলসে সুইডেনের দুই নাগরিককে গুলি করে হত্যা ও অপর একজনকে আহত করার পর সন্দেহভাজন হামলাকারী পালিয়ে গেছেন।

সোমবার রাতে বেলজিয়াম ও সুইডেনের মধ্যে একটি ফুটবল ম্যাচ শুরু হওয়ার আগে ব্রাসেলসের কেন্দ্রস্থলে হামলার এ ঘটনা ঘটে। খবর রয়টার্স ও সিএনএনের।

হামলার পর এক ব্যক্তি অনলাইনে পোস্ট করা এক ভিডিওতে নিজেকে জঙ্গি গোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) সদস্য দাবি করে হামলায় দায় স্বীকার করেন।

এ ঘটনার জেরে বেলজিয়াম সর্বোচ্চ সতর্কাবস্থা জারি করে হামলাকারীর খোঁজে ব্যাপক তল্লাশি অভিযান শুরু করেছে।

ফেডারেল প্রসিকিউটরের কার্যালয়ের মুখপাত্র এরিক ভ্যান দুইসে বলেন, সামাজিক মাধ্যমে হামলার দায় স্বীকার করে পোস্ট করার পর একে সম্ভাব্য সন্ত্রাসী হামলা হিসেবে তদন্ত চলছে।

কর্তৃপক্ষ সামাজিক মাধ্যমে ছড়িয়ে পড়া ভিডিওটি যাচাই করে দেখছে বলেও জানানো হয়। ভ্যান দুইসে বলেন, এই ব্যক্তি (হামলাকারী) দাবি করেছেন যে, তিনি ইসলামিক স্টেটের কার্যক্রম থেকে অনুপ্রাণিত হয়েছেন।

বেলজিয়ামের প্রধানমন্ত্রী অ্যালেক্সান্ডার ডি ক্রো সামাজিক মাধ্যমে এক পোস্টে নিশ্চিত করেছেন যে, নিহত ব্যক্তিরা সুইডেনের নাগরিক। তিনি বলেন, হতাহতদের পরিবার ও বন্ধুদের প্রতি আমাদের সমবেদনা। তারা তাদের প্রিয়জনকে হারিয়েছেন।

ফেডারেল প্রসিকিউটর জানিয়েছে, এই ঘটনায় আহত হওয়া ব্যক্তি একজন ট্যাক্সি চালক। তবে তার জখম প্রাণঘাতি নয় বলেও উল্লেখ করা হয়েছে। ব্রাসেলসের বাসিন্দাদের পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত বাড়িতেই অবস্থানের নির্দেশ দিয়েছেন প্রসিকিউটর।

সামাজিক মাধ্যমে পোস্ট করা ভিডিওতে হামলাকারী নিজেকে আবদেসালেম আল গুলানি বলে উল্লেখ করেছেন। তিনি নিজেকে একজন যোদ্ধা এবং আইএসের সদস্য বলেও দাবি করেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App