×

আন্তর্জাতিক

গাজা থেকে ১০ লাখ বাসিন্দা সরে যেতে বাধ্য হয়েছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৫:১৪ পিএম

গাজা থেকে ১০ লাখ বাসিন্দা সরে যেতে বাধ্য হয়েছে

টানা ৯ দিন ধরে গাজায় বোমাবর্ষণ অব্যাহত রেখেছে ইসরায়েল। আসন্ন স্থল হামলার আগে এ অঞ্চল থেকে ১০ লাখেরও বেশি মানুষ সরে গেছে। তারা এখন মানবিক বিপর্যয়ের মধ্য দিয়ে যাচ্ছেন।

এদিকে ইসরায়েল গাজায় মানবিক সহায়তা পৌঁছানোর বিনিময়ে হামাসের হাতে জিম্মিদের মুক্তির চেষ্টা চালাচ্ছে বলে জানিয়েছেন ফিলিস্তিনি অঞ্চলে জাতিসংঘের মানবিক সহায়তা সমন্বয়কারী লিন হেসটিংস। তিনি তাদের এ ধরনের কর্যক্রমকে অত্যন্ত নিন্দনীয় বলে মন্তব্য করেছেন।

গত ৭ অক্টোবর থেকে চলছে হামাস ও ইসরায়েলের সংঘাত। ইতোমধ্যে গাজা উপত্যকা থেকে বাসিন্দাদের দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিয়েছে ইসরায়েল।

হামাসের বিরুদ্ধে স্থল হামলা শুরুর আগে সতর্কতা হিসেবে এই নির্দেশ দেয়া হয়। নির্দেশের পর গাজার উত্তরাঞ্চলের বাসিন্দারা প্রাণ হাতে নিয়ে নিরাপদ জায়গায় সরে যাওয়ার চেষ্টা চালাচ্ছে।

ফিলিস্তিনিরা সঙ্গে বেশি কিছু নিতে পারছেন না। তারা তাদের সর্বস্ব ছোট ব্যাগ ও সুটকেসে ভরে তিন চাকার মোটরসাইকেল ও বিবর্ণ দশার পুরনো গাড়ি, ভ্যান, গাধায়-টানা গাড়িতে করে সরে যাওয়ার চেষ্টা চালাচ্ছেন। গাজার উত্তরাঞ্চল এখন একটি করুণ দৃশ্যের সাক্ষী হচ্ছে।

গাজা শহর ছেড়ে দক্ষিণে মিশর সীমান্তে রাফায় এসেছেন মোনা আবদেল হামিদ (৫৫)। তিনি বলেন, এখানে কোনো বিদ্যুৎ, পানি বা ইন্টারনেট নেই। আমার মনে হচ্ছে আমি মনুষ্যত্ব হারিয়ে ফেলছি। অপরিচিত মানুষদের সঙ্গে জায়গা ভাগ করে নিতে হচ্ছে বলে জানান তিনি।

জাতিসংঘের প্রধান আন্তোনিও গুতেরেস সতর্ক করেন, পুরো অঞ্চল 'ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছে গেছে।' ইসরায়েলি বাহিনী গাজা উপত্যকার উত্তরের ১১ লাখ ফিলিস্তিনিকে দক্ষিণে সরে যাওয়ার নির্দেশ দিলেও দক্ষিণে এখনো বোমাবর্ষণ অব্যাহত রয়েছে।

জাতিসংঘ সোমবার জানায়, ইসরায়েলের বোমাবর্ষণে ৪৭ ফিলিস্তিনি পরিবারের প্রায় ৫০০ সদস্যের সবাই নিহত হয়েছেন। একাধিক বিদেশি সরকার ও জাতিসংঘ ও রেড ক্রসের মতো ত্রাণ সংস্থাগুলো ইসরায়েলের নির্দেশের সমালোচনা করেছে।

ফিলিস্তিনি শরণার্থীদের দায়িত্বে থাকা জাতিসংঘের কর্মকর্তারা রবিবার জানান, সংঘাতের এক সপ্তাহের মাঝেই ১০ লাখেরও বেশি ফিলিস্তিনি বাস্তুচ্যুত হয়েছেন। তবে সংখ্যাটি আরও বাড়বে বলে বিশ্লেষকরা মনে করছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App