×

আন্তর্জাতিক

গাজায় যুদ্ধবিরতিতে সম্মত যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও মিশর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৪:২০ পিএম

গাজায় যুদ্ধবিরতিতে সম্মত যুক্তরাষ্ট্র, ইসরায়েল ও মিশর

অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবিক সহায়তা পৌঁছাতে সীমান্তবর্তী রাফা বর্ডার ক্রসিং খুলে দেয়ার সিদ্ধান্তে সম্মত হয়েছে মিশর, যুক্তরাষ্ট্র ও ইসরায়েল। কিছুক্ষণের মধ্যেই এটি খুলে দেয়া হবে বলে জানিয়েছে মিশরের নিরাপত্তার দায়িত্বে থাকা দুই কর্মকর্তা।

এ ছাড়াও চলছে গাজার দক্ষিণাঞ্চলে সাময়িক যুদ্ধবিরতির আলোচনাও। এতে সীমান্তে আটকে পড়া ত্রাণ পাঠানোর পাশাপাশি বিদেশি নাগরিকদের গাজা থেকে বের করে আনার প্রক্রিয়া সহজ হবে বলে মনে করা হচ্ছে। তবে যুদ্ধবিরতির বিষয়ে ফিলিস্তিনের জানা নেই বলে দাবি করেছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তি অস্বীকার করেছেন। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে বলা হয়েছে, বিদেশিদের বের করে দেয়ার বিনিময়ে গাজায় বর্তমানে কোনো যুদ্ধবিরতি ও মানবিক সহায়তা নেই।

এর আগে সিবিএস নিউজের প্রোগ্রাম ৬০ মিনিটস-এর স্কট পেলকে দেয়া এক সাক্ষাতকারে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন বলেন, হামাসকে উৎখাত করতে হবে, তবে গাজা দখল করা হবে ইসরায়েলের সবচেয়ে বড় ভুল।

তিনি আরও বলেন, হামাসের চরমপন্থি কার্যক্রম সমস্ত ফিলিস্তিনিদের প্রতিনিধিত্ব করে না। তবে বাইডেন জোর দিয়ে বলেন, তিনি হামাসকে সম্পূর্ণরূপে নির্মূল করতে চান।

এসময় গাজায় মানবিক করিডোর ও ত্রাণ সরবরাহের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন তিনি। সেই সঙ্গে যুদ্ধের নীতি মেনে ইসরায়েলকে লড়াই করার আহবান জানান বাইডেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App