×

আন্তর্জাতিক

হামাসের হাতে বন্দি দেড় শতাধিক, বলছে ইসরাইলি সেনাবাহিনী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৯:৫৮ এএম

হামাসের হাতে বন্দি দেড় শতাধিক, বলছে ইসরাইলি সেনাবাহিনী

ছবি: আলজাজিরা

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস দেড় শতাধিক মানুষকে বন্দি করেছে বলে নিশ্চিত করেছে ইসরাইলি সামরিক বাহিনী। গত সপ্তাহে ইসরাইলে নজিরবিহীন হামলার পর তাদেরকে আটক করে হামাস।

রবিবার (১৫ অক্টোবর) এক প্রতিবেদনে এই তথ্য নিশ্চিত করেছে তারা। খবর এএফপির।

তারা জানিয়েছে, গত সপ্তাহে হামাস ইসরাইলে মারাত্মক হামলা চালানোর পর ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই গোষ্ঠীর হাতে ১৫৫ জন বন্দি হয়েছেন বলে নিশ্চিত করেছে ইসরাইলি সামরিক বাহিনী।

ইসরাইলি সামরিক বাহিনীর মুখপাত্র ড্যানিয়েল হাগারি জানান, হামাসের হাতে আটক হওয়া ‘১৫৫ বন্দির’ পরিবারের সাথে ইসরাইলি কর্তৃপক্ষ যোগাযোগ করেছে।

অবশ্য এর আগে দেওয়া পরিসংখ্যানে হামাসের হাতে আটক বন্দির সংখ্যা ১২৬ জন বলে জানানো হয়েছিল।

এদিকে ইসরাইলের প্রতিরক্ষা বাহিনীর (আইডিএফ) প্রধান জানান, খুব শিগগিরই গাজায় প্রবেশ করবে তাদের সেনারা এবং গাজায় গিয়ে হামাসকে ধ্বংস করবে তারা। রবিবার যুদ্ধের সম্মুখভাগে সেনাদের সঙ্গে দেখা করতে যান আইডিএফ প্রধান লেফটেন্যান্ট জেনারেল হেরজি হালেভি। সেখানে গিয়ে এমন মন্তব্য করেন তিনি।

জেনারেল হেরজি হালেভি সেনাদের উদ্দেশে বলেন, আমাদের দায়িত্ব হলো এখন গাজায় প্রবেশ করা। সেখানে যাওয়া যেখানে হামাস প্রস্তুতি নিচ্ছে, কাজ করছে, পরিকল্পনা করছে এবং (রকেট) ছুড়ছে। তাদের সব দিক দিয়ে হামলা করুন, প্রত্যেক কমান্ডার, প্রত্যেক সদস্য এবং সবাইকে ধ্বংস করুন।

‘এক কথায় আমাদের জিততে হবে,’ যোগ করেন হেরজি হালেভি।

মূলত মুসলিমদের তৃতীয় পবিত্র ধর্মীয় স্থান আল-আকসা মসজিদের পবিত্রতা লঙ্ঘন এবং অবৈধ বসতিস্থাপনকারীদের অত্যাচারের জবাব দিতে গত সপ্তাহে ‘অপারেশন আল-আকসা ফ্লাড’ নামের একটি অভিযান চালায় ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা ভূখণ্ডের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাস। হামাসের এই অভিযানে কার্যত হতবাক হয়ে পড়ে ইসরাইল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App