×

আন্তর্জাতিক

লেবাননে শান্তিরক্ষী বাহিনীর সদরদপ্তরে রকেট হামলা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ অক্টোবর ২০২৩, ০৮:৫৪ এএম

লেবাননে শান্তিরক্ষী বাহিনীর সদরদপ্তরে রকেট হামলা

ছবি: আলজাজিরা

লেবাননের দক্ষিণাঞ্চলে জাতিসংঘের শান্তিরক্ষী বাহিনীর সদরদপ্তরে রকেট হামলার ঘটনা ঘটেছে। দেশটিতে নিযুক্ত জাতিসংঘের শান্তিরক্ষা মিশন ইউনাইটেড ন্যাশনস ইন্টেরিম ফোর্সেস ইন লেবানন (ইউএনআইএফআইএল) এ তথ্য নিশ্চিত করেছে।

স্থানীয় সময় রবিবার এক বিবৃতিতে সদরদপ্তর আক্রান্ত হওয়ার এ তথ্য জানিয়েছে জাতিসংঘের এই শান্তিরক্ষা মিশন। খবর আলজাজিরার।

বিবৃতিতে তারা বলেছে, লেবাননের দক্ষিণাঞ্চলের নাকোরায় আমাদের সদরদপ্তরে রকেট আঘাত হেনেছে। কোথায় থেকে এই রকেট নিক্ষেপ করা হয়েছে, তা জানতে আমরা যাচাই-বাছাইয়ের কাজ করছি। হামলার সময় আমাদের শান্তিরক্ষীরা সেখানে ছিলেন না। সৌভাগ্যক্রমে, এই ঘটনায় কেউ আহত হননি।

হামাসের সাথে ইসরাইলের যুদ্ধের সময় গড়িয়ে যাওয়ার সাথে সাথে লেবানন সীমান্ত উত্তপ্ত হয়ে উঠেছে। গত সপ্তাহে ইসরাইলে ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলার পর থেকে ইসরাইল-লেবানন সীমান্তজুড়ে হিজবুল্লাহ বিক্ষিপ্তভাবে গোলাবর্ষণ করে আসছে। এর ফলে গাজার পাশাপাশি লেবাননের সাথে ইসরাইলের নতুন সংঘাত তৈরি হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। হামাসের সাথে ইসরাইলের যুদ্ধে লেবাননের সশস্ত্র এসব গোষ্ঠী যোগ দিলে তা বিস্তৃত সংঘাতে পরিণত হতে পারে বলে সতর্ক করে দিয়েছে ইরান।

রবিবার লেবানন থেকে ইসরাইলকে লক্ষ্য করে অন্তত ২০টি রকেট নিক্ষেপ করেছে ফিলিস্তিনের স্বাধীনতাকামীগোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম বিগ্রেড। কাশেম ব্রিগেডের পাশাপাশি ইরান-সমর্থিত লেবাননের সশস্ত্রগোষ্ঠী হিজবুল্লাহও ইসরাইলের উত্তরাঞ্চলে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে।

ইসরাইলের উত্তরাঞ্চলের দুটি বসতিতে হামলা চালিয়েছে হামাসের সশস্ত্র শাখা আল-কাশেম ব্রিগেড। এই হামলায় অন্তত ২০টি রকেট ব্যবহার করেছে গোষ্ঠীটি।

লেবানন থেকে হিজবুল্লাহ এবং আল-কাশেম ব্রিগেডের অব্যাহত হামলা ইসরাইলের উত্তরাঞ্চলে নতুন যুদ্ধের শঙ্কা তৈরি করেছে। তবে ইসরাইলের প্রতিরক্ষামন্ত্রী ইয়োভ গ্যালান্ট বলেছেন, হিজবুল্লাহর সাথে ইসরাইলের যুদ্ধের কোনও আগ্রহ নেই। তিনি বলেছেন, উত্তরাঞ্চলীয় ফ্রন্টে যুদ্ধে জড়োনোর কোনও আগ্রহ নেই ইসরাইলের। হিজবুল্লাহ যদি সংযত থাকে, তাহলে সীমান্তের পরিস্থিতি আগের মতোই রাখবে ইসরাইল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App