×

আন্তর্জাতিক

অবশেষে টনক নড়লো ওআইসির

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ অক্টোবর ২০২৩, ১০:৩৭ এএম

অবশেষে টনক নড়লো ওআইসির

ফাইল ছবি

অবরুদ্ধ গাজা উপত্যকার ইসরাইলের চলমান আগ্রাসন নিয়ে সৌদি আরবে বিশেষ জরুরি বৈঠকের ডাক দিয়েছে বিশ্বের মুসলিম দেশগুলোর বৃহত্তম জোট ইসলামিক সহযোগিতা সংস্থা (ওআইসি)।

শনিবার (১৪ অক্টোবর) এক বিবৃতিতে এ আমন্ত্রণ জানায় সংস্থাটি।

সভায় গাজায় সামরিক সংঘাত বৃদ্ধি ও নিরস্ত্র বেসামরিক নাগরিকদের নিরাপত্তা নিয়ে আলোচনা করবে ওআইসি। খবর এনডিটিভির।

বুধবার সৌদি আরবের জেদ্দায় অনুষ্ঠিতব্য বৈঠকের জন্য সদস্য দেশগুলোকে আমন্ত্রণ জানানো হয়েছে। বর্তমানে ওআইসির সভাপতির দায়িত্বে রয়েছে সৌদি আরব।

বিবৃতিতে বলা হয়, গাজার ক্রমবর্ধমান সামরিক পরিস্থিতি এবং সেইসঙ্গে অবনতিশীল পরিস্থিতি মোকাবিলার জন্য সংস্থার কার্যনির্বাহী কমিটি মন্ত্রী পর্যায়ে একটি জরুরি ওপেন-এন্ডেড বিশেষ সভার আহ্বান করেছে। বেসামরিক নাগরিকদের জীবন এবং এই অঞ্চলের সামগ্রিক নিরাপত্তা ও স্থিতিশীলতা নিয়ে সভায় আলোচনা করা হবে। ওআইসির জরুরি বৈঠকের ডাক এমন এক দিনে এসেছে যখন সৌদি আরব ইসরায়েলের সাথে সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা স্থগিত করেছে।

সৌদি-ইসরাইল সম্পর্ক স্বাভাবিক করার উদ্যোগের সঙ্গে সংশ্লিষ্ট বলছে, ইসরাইলের সঙ্গে সম্ভাব্য সম্পর্ক স্বাভাবিক করার আলোচনা স্থগিতের সিদ্ধান্ত নিয়েছে সৌদি আরব। এই বিষয়ে ইতিমধ্যে মার্কিন কর্মকর্তাদের অবগত করেছে দেশটি।

এর আগে ওআইসি এক বিবৃতিতে হামাসের সঙ্গে ইসরাইলের চলমান তীব্র লড়াইকে ‘ইসরাইলি সামরিক আগ্রাসন’ হিসেবে উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছে। সৌদি আরবভিত্তিক মুসলিম দেশগুলোর এই জোট বলেছে, অধিকৃত ফিলিস্তিনি ভূখণ্ডে বিপজ্জনক ইসরায়েলি উত্তেজনা ও সহিংসতা বৃদ্ধির ঘটনায় ওআইসি গভীরভাবে উদ্বিগ্ন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App