×

আন্তর্জাতিক

হামাসের পক্ষে কংগ্রেস, বিপক্ষে বিজেপি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৫:৫৪ পিএম

হামাসের পক্ষে কংগ্রেস, বিপক্ষে বিজেপি

ইসরায়েল-হামাস যুদ্ধের আজ পঞ্চম দিন। ভারতের রাজনীতিতে এ সংঘাতকে কেন্দ্র করে চলছে মেরুকরণ। কারণ হামাস স্পষ্টভাবেই তাদের লড়াইটাকে ‘ইসলাম’এর সংগ্রাম হিসেবে তুলে ধরে এসেছে দীর্ঘদিন ধরেই। তাই হিন্দুত্ববাদীরা যখন ইসরায়েলের পাশে দাঁড়াচ্ছেন, তখন মুসলিম রাজনৈতিক নেতারা ফিলিস্তিনিদের অধিকারের কথা বলছেন। দেশটির প্রধান বিরোধী দল কংগ্রেস ফিলিস্তিনিদের স্বায়ত্তশাসনের অধিকারের পক্ষে। অন্যদিকে বিজেপি ইসরায়েলে হামাসের হামলাকে সন্ত্রাসী আক্রমণ বলে আখ্যা দিয়েছে। পাশাপাশি ইসরায়েলি জনগণের পাশে দাঁড়ানোর ঘোষণা দিয়েছে।

মঙ্গলবার (১০ অক্টোবর) কংগ্রেসের ওয়ার্কিং কমিটির এক রেজল্যুশনে বলা হয়েছে, ফিলিস্তিনি জনগণের নিজস্ব ভূখণ্ডে স্বায়ত্তশাসনের মাধ্যমে মর্যাদা ও সম্মানের সঙ্গে বেঁচে থাকার অধিকারের প্রতি কংগ্রেস তার সমর্থন পুনর্ব্যক্ত করছে।

ওয়ার্কিং কমিটির রেজল্যুশনে চলমান সংকটের কারণসহ অন্য সব সমস্যার সমাধানে আলোচনার মাধ্যমে এগিয়ে যেতে আহ্বান জানিয়েছে। তবে রেজল্যুশনে ইসরায়েলের কথা উল্লেখ করা হয়নি।

কিন্তু কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ রেজল্যুশন দেওয়ার আগে রবিবার (৮ অক্টোবর) সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে লেখেন, ইসরায়েলিদের জাতীয় নিরাপত্তার স্বার্থ নিশ্চিত করে আলাপ-আলোচনার মাধ্যমে ফিলিস্তিনের জনগণের বৈধ আকাঙ্ক্ষা পূরণ করতে হবে। এ সময় তিনি আরও লেখেন, ভারতীয় জাতীয় কংগ্রেস ইসরায়েলের জনগণের ওপর হামলার নিন্দা জানায়।

ইসরায়েল-হামাস যুদ্ধ শুরুর পর থেকেই বেশ কয়েকজন বিজেপি নেতা ইসরায়েলের প্রতি তাদের সমর্থন ব্যক্ত করেছেন। এক্সে বিজেপির অফিসিয়াল অ্যাকাউন্ট থেকে শেয়ার করা এক ভিডিওতে ইসরায়েলে চালানো হামাসের হামলাকে ভারতে চালানো বিভিন্ন সন্ত্রাসী হামলার সঙ্গে তুলনা করা হয়েছে। ভিডিওতে বলা হয়েছে, আজ ইসরায়েল যেটার মুখোমুখি হয়েছে, ভারতও ২০০৪ থেকে ২০১৪ সালের মধ্যে এ ধরনের হামলার শিকার হয়েছে। কখনোই ক্ষমা করা হবে না, কখনোই ভুলে যাওয়া যাবে না...।

এদিকে কংগ্রেসের রেজল্যুশন নিয়ে দলটির সদস্যদের মধ্যে মতবিরোধ রয়েছে বলে মন্ত্যব করেছেন বিজেপির কিছু নেতা। কিন্তু কংগ্রেসের লোকসভার নেতা গৌরভ গগৈ তা প্রত্যাখ্যান করেছেন।

এ বিষয়ে বুধবার (১১ অক্টোবর) সাংবাদিকদের গগৈ বলেন, বিজেপি আমাদের ওয়ার্কিং কমিটির রেজল্যুশন নিয়ে প্রশ্ন তুলছে। এটা দুর্ভাগ্যজনক। রেজল্যুশন নিয়ে আমাদের সদস্যদের মধ্যে কোনো মতবিরোধ ছিল না। অন্যদিকে ফিলিস্তিন ইস্যুতে বিজেপির সাবেক প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীও কংগ্রেসের অনুরূপ মত পোষণ করতে বলেও মন্তব্য করেন গগৈ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App