×

আন্তর্জাতিক

হামাসকে শয়তান সন্ত্রাসী আখ্যা দিলেন বাইডেন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০১:৩৫ পিএম

হামাসকে শয়তান সন্ত্রাসী আখ্যা দিলেন বাইডেন

জো বাইডেন।

ইসরাইলকে আরও সহায়তার প্রতিশ্রুতি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী সশস্ত্র গোষ্ঠী হামাসকে সন্ত্রাসবাদী দল হিসেবে আখ্যা দিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেছেন, ইসরায়েলে গোষ্ঠীটির হামলা ‘স্পষ্ট শয়তানি কাজ’। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বাইডেন বলেন, ইসরায়েলকে আরও সামরিক সহায়তা দেবে ওয়াশিংটন। বিভিন্ন ধরনের গোলাবারুদসহ আয়রন ডোম আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দেশটিকে দেয়া হবে।

হামাসের হামলার পরিপ্রেক্ষিতে ইসরায়েলকে ‘যুদ্ধের আইন’ মেনে চলার আহ্বান জানান তিনি। সাংবাদিকদের মার্কিন প্রেসিডেন্ট বলেন, এ অঞ্চলে যেকোনও ধরনের যুদ্ধ পরিস্থিতি এড়াতে সামরিক বাহিনীর উপস্থিতি বাড়িয়েছে যুক্তরাষ্ট্র। বিশেষ করে হামাসের হামলার লক্ষ্যবস্তুর আশপাশে বিমানবাহী রণতরী মোতায়েন করা হয়েছে।

এসময় ইরানকে ইঙ্গিত করে বাইডেন বলেন, আমি একটাই কথা বলতে চাই-কোনও দেশ, সংগঠন কিংবা কেউ যদি এ পরিস্থিতির ফায়দা নেয়ার চিন্তা করে, তাহলে হিতে বিপরীত হবে।

পরে সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে হামাসকে সন্ত্রাসী সংগঠন আখ্যা দিয়ে তিনি বলেন, হামাসের নৃশংসতা, রক্ত পিপাসা আমাদের আইসিসের ভয়াবহ তাণ্ডবের কথা স্মরণ করিয়ে দেয়। এটি স্পষ্ট সন্ত্রাসবাদ।

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরায়েলে মৃতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়েছে। আর ইসরায়েলি বাহিনীর পাল্টা আঘাতে গাজায় প্রায় ৯০০ মানুষের মৃত্যু হয়েছে।

তবে এ সংঘর্ষে ইরানের সংশ্লিষ্টতার প্রমাণ পায়নি মার্কিন প্রশাসন। কিন্তু হামাসের সঙ্গে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে তাদের। তাই দেশটিকে দোষারোপ করা হচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App