×

আন্তর্জাতিক

হামাসের হামলায় ইসরাইলে নিহত বেড়ে ১২০০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১১ অক্টোবর ২০২৩, ০৯:৪৪ এএম

হামাসের হামলায় ইসরাইলে নিহত বেড়ে ১২০০

ছবি: আলজাজিরা

ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসের হামলায় ইসরাইলে মৃতের সংখ্যা ১ হাজার ২০০ ছাড়িয়েছে। স্থানীয় সময় বুধবার (১১ অক্টোবর) এ তথ্য নিশ্চিত করেছে দেশটির সেনাবাহিনী।

পঞ্চম দিনে গড়িয়েছে হামাসের সঙ্গে ইসরাইলের যুদ্ধ। কিন্তু ইসরাইলের সর্বাধুনিক অস্ত্রশস্ত্র ও নির্বিচার বিমান হামলার মুখেও দমে যায়নি হামাস যোদ্ধারা। বরং বেশ কয়েকটি জায়গায় তারা ইসরাইলি সেনাদের সঙ্গে তুমুল যুদ্ধ চালিয়ে যাচ্ছে।

হামাসের হামলায় এখন পর্যন্ত ১২০০ ইসরাইলি নিহত হয়েছেন। এর মধ্যে উল্লেখযোগ্য সংখ্যক সেনা ও পুলিশ সদস্য রয়েছেন। খবর আলজাজিরার।

এর আগে মঙ্গলবার ইসরাইলের আর্মি রেডিও জানিয়েছিল, গত শনিবার থেকে হামাস প্রাণঘাতি ও রক্তক্ষয়ী হামলা চালানো শুরুর পর ১ হাজারের বেশি ইসরাইলির মৃত্যু হয়েছে।

কোনো পূর্ব সতর্কতা ও হুমকি-ধামকি ছাড়াই হঠাৎ করে শনিবার সীমান্ত প্রাচীর ভেঙে ইসরাইলের ভেতর ঢুকে পড়েন হামাসের ১ হাজার যোদ্ধা। তারা সেখানে প্রবেশ করেই নির্বিচারে গুলি চালানো শুরু করেন। এছাড়া হামাসের যোদ্ধারা অবৈধ বসতিস্থাপনকারী ইসরাইলিদের বাড়িতে গিয়েও হামলা চালান।

গাজা সীমান্তবর্তী একটি গানের উৎসবে হামাস সবচেয়ে ভয়াবহ হামলাটি চালায়। ইহুদিদের ধর্মীয় উৎসব উপলক্ষে সেখানে একটি পার্টির আয়োজন করা হয়েছিল। আর শনিবার সকালে সেখানে উপস্থিত হন হামাসের সদস্যরা। সেখানে গিয়েই এলোপাতাড়ি গুলি ছুড়তে থাকেন তারা। এতে ওই এক স্থানেই ২৬০ জন নিহত হন।

হামাসের হামলার প্রতিশোধ নিতে শনিবার থেকেই ফিলিস্তিনের গাজা উপত্যকায় লক্ষ্য করে বিমান হামলা চালানো শুরু করে ইসরাইল। আর তাদের এসব হামলায় গাজায় প্রায় ৯০০ মানুষের মৃত্যু হয়েছে।হামাস ও ইসরাইলের মধ্যকার এ যুদ্ধ কবে থামবে এ বিষয়টি এখনো স্পষ্ট নয়। কারণ হামাস জানিয়েছে, তারা তাদের অভিযান অব্যাহত রাখবে। অপরদিকে ইসরাইলের পক্ষ থেকে ইঙ্গিত দেয়া হচ্ছে, গাজায় স্থল অভিযান শুরু করা হতে পারে। ১৯৪৫ সালে ফিলিস্তিনকে দ্বিখণ্ডিত করে সৃষ্টি হয় ইসরাইলের। সৃষ্টির পর গত ৭৫ বছরে এবারই প্রথমবারের মতো এমন পরিস্থিতিতে পড়েছে তারা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App