×

আন্তর্জাতিক

গাজায় হামলা হলে জিম্মিদের হত্যার হুমকি হামাসের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ০৩:৩৯ পিএম

গাজায় হামলা হলে জিম্মিদের হত্যার হুমকি হামাসের

ছবি: বিবিসি

ফিলিস্তিনি কোনো বেসামরিক বাড়িতে বোমা হামলা চালালে একজন করে ইসরাইলি বন্দির মৃত্যুদণ্ড কার্যকর করা হবে বলে হুমকি দিয়েছে ফিলিস্তিনের মুক্তিকামী সশস্ত্র গোষ্ঠী হামাস।

এদিকে ইসরাইল নজিরবিহীনভাবে তাদের তিন লাখ রিজার্ভ সেনাকে ডেকে পাঠিয়েছে এবং গাজা ভূখণ্ডকে অবরুদ্ধ করেছে- এ পরিস্থিতিতে তারা একটি স্থল অভিযান চালানোর পরিকল্পনা করেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

শনিবার ভোরে হামাসের অপ্রত্যাশিত ব্যাপক হামলার শিকার হওয়ার পর থেকে গাজায় তীব্র পাল্টা হামলা চালাচ্ছে ইসরাইল, চলমান এ সহিংসতায় ইতোমধ্যে ২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে। বহু দেশ এ লড়াই বন্ধ করার ও বেসামরিকদের সুরক্ষা নিশ্চিত করার আবেদন জানিয়েছে।

ইসরাইলি টেলিভিশন চ্যানেলগুলো জানিয়েছে, হামাসের হামলায় নিহত ইসরায়েলির সংখ্যা বেড়ে ৯০০ জন হয়েছে আর আহত হয়েছে অন্তত ২৬০০ জন, এছাড়া আরও বহু জনকে ধরে নিয়ে বন্দি করে রাখা হয়েছে।

ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু এক বক্তৃতায় হামাসের বিরুদ্ধে নৃশংসতার অভিযোগ তুলে বলেছেন, এই জঘন্য শত্রু যুদ্ধ চায় এবং তারা যুদ্ধই পাবে।

গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, শনিবার থেকে শুরু হওয়া ইসরাইলের বিমান হামলায় অন্তত ৬৯০ জন ফিলিস্তিনি নিহত ও ৩৭২৬ জন আহত হয়েছেন।

গণমাধ্যমের প্রতিবেদন ও প্রত্যক্ষদর্শীদের বক্তব্য অনুযায়ী, গাজার যেসব স্থাপনায় হামলা চালানো হয়েছে সেগুলোর মধ্যে কয়েকটি অ্যাপার্টমেন্ট ব্লক, একটি মসজিদ ও হাসপাতালও আছে, এর পাশাপাশি কিছু সড়ক ও বাড়িও ধ্বংস হয়েছে।

ইসরাইল বেসামরিক ফিলিস্তিন টেলিকমিউনিকেশন কোম্পানির সদরদপ্তরেও বোমাবর্ষণ করেছে। এতে গাজার ল্যান্ড টেলিফোন, ইন্টারনেট ও মোবাইল ফোন পরিষেবা ক্ষতিগ্রস্ত হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গাজায় ইসরায়েলের হামলা সোমবার রাতেও অব্যাহত ছিল। ইসরায়েলের সামরিক বাহিনী জানিয়েছে, তারা আকাশ ও সাগর থেকে গাজা ভূখণ্ডের বিভিন্ন লক্ষ্যে হামলা চালিয়েছে, এগুলোর মধ্যে ইসলামিক জিহাদের একটি অস্ত্রাগার ও গাজার উপকূলে হামাসের কিছু স্থাপনা ছিল।

হামাসের মুখপাত্র আবু উবাইদা সোমবার হুমকি দিয়ে বলেছেন, সতর্কতা জানানো ছাড়া গাজার প্রত্যেকটি বেসামরিক বাড়িতে চালানো বোমা হামলার জন্য একজন করে ইসরায়েলির বন্দির মৃত্যুদণ্ড কার্যকর করে তা সম্প্রচার করা হবে।

এই হুমকির বিষয়ে ইসরাইলের সামরিক বাহিনী তাৎক্ষণিকভাবে কোনো প্রতিক্রিয়া দেখায়নি। ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রী এলি কোহেন জানিয়েছেন, হামাস ইসরাইল থেকে শতাধিক মানুষকে বন্দি করে নিয়ে গেছে।

ফিলিস্তিনিরা জানিয়েছেন, তারা ইসরাইলি নিরাপত্তা কর্মকর্তাদের কল ও মোবাইল ফোনে অডিও বার্তা পেয়েছেন, সেগুলোতে তাদের গাজার উত্তরাঞ্চল ও পূর্বাঞ্চলের এলাকাগুলো ছেড়ে চলে যেতে বলা হয়েছে এবং ইসরাইলি সেনাবাহিনী সেখানে অভিযান চালাতে পারে বলে সতর্ক করা হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App