×

আন্তর্জাতিক

লেবানন সীমান্তে গোলাগুলি, যুদ্ধে জড়াতে পারে হিজবুল্লাহ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১০ অক্টোবর ২০২৩, ১১:১৮ এএম

লেবানন সীমান্তে গোলাগুলি, যুদ্ধে জড়াতে পারে হিজবুল্লাহ

ছবি: রয়টার্সের

লেবাননের দক্ষিণাঞ্চল সীমান্তে বিমান হামলা চালিয়ে দেশটির সশস্ত্র ইসলামি গোষ্ঠী হিজবুল্লাহর দুই সদস্যকে হত্যা করেছে ইসরাইলের সামরিক বাহিনী। হামাসের সঙ্গে ইসরাইলের চলমান যুদ্ধে ফিলিস্তিনের সমর্থনে হিজবুল্লাহর সদস্যদের ইসরাইলে ঢুকে পড়া ঠেকাতে এই বিমান হামলা চালানো হয়েছে।

এর ফলে হামাস-ইসরায়েল সংঘাতে হিজবুল্লাহর জড়িয়ে পড়ার ঝুঁকি বৃদ্ধি পেয়েছে বলে বিশ্লেষকরা শঙ্কা প্রকাশ করেছেন। খবর রয়টার্সের।

তারা হিজবুল্লাহর ঘনিষ্ঠ দুটি সূত্র এবং লেবাননের একটি নিরাপত্তা সূত্র থেকে ইসরাইল হামলায় হিজবুল্লাহর দুই সদস্যের প্রাণহানির তথ্য পেয়েছে। আর ফরাসি বার্তা সংস্থা এএফপি বলেছে, হিজবুল্লাহর কর্মকর্তারা খবরটি নিশ্চিত করেছেন।

ইসরাইলি সেনাবাহিনী বলেছে, সোমবার লেবানন থেকে সীমান্ত অতিক্রমকারী অন্তত দুই বন্দুকধারীকে হত্যা করা হয়েছে। এই অভিযানে ইসরাইলি সেনাবাহিনী হেলিকপ্টার ব্যবহার করেছে বলে জানিয়েছে।

দক্ষিণ লেবাননের কিছু বাসিন্দা জানান, ব্যাপক গোলাবর্ষণের মাঝে তারা ইসরাইলে সীমান্ত লাগোয়া বাড়িঘর ছেড়ে চলে যাচ্ছেন। ইসরায়েল থেকে ছোড়া গোলা লেবাননের দক্ষিণের শহর ও গ্রামাঞ্চলে আঘাত করছে বলে জানিয়েছেন তারা।

গত কয়েক মাস ধরে ইসরাইল এবং গাজার মধ্যে চলে আসা উত্তেজনা সর্বশেষ যুদ্ধ শুরুর আগেই লেবানন-ইসরাইল সীমান্ত বরাবর ছড়িয়ে পড়ার ঝুঁকি বাড়িয়ে তুলেছিল। এর মাঝেই রবিবার হিজবুল্লাহ ও ইসরাইলের সামরিক বাহিনীর মধ্যে কামান ও রকেট বিনিময় হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App