×

আন্তর্জাতিক

বন্দিদের মুক্তির জন্য মিশরকে ইসরাইলের প্রস্তাব

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩, ১২:১৮ পিএম

বন্দিদের মুক্তির জন্য মিশরকে ইসরাইলের প্রস্তাব

ফিলিস্তিনের ইসলামী প্রতিরোধ আন্দোলন হামাস এবং জিহাদ আন্দোলনসহ কয়েকটি প্রতিরোধ সংগঠন ইসরাইলের ভিতরে অভিযান চালিয়ে যেসব সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদিকে ধরে নিয়ে গেছে, তাদের মুক্তির জন্য মিশরকে মধ্যস্থতা করার প্রস্তাব দিয়েছে তেলআবিব।

ফিলিস্তিনের প্রতিরোধ যোদ্ধারা গত শনিবার সকালে ইসরাইলি সেনাদের দীর্ঘদিনের আগ্রাসনের জবাবে বিশাল আকারের সামরিক অভিযান শুরু করে।

অল্প সময়ের মধ্যে ইসরাইলের অভ্যন্তরে তারা পাঁচ হাজারের বেশি রকেট নিক্ষেপ করে। এই অভিযানে ইসরাইল হতভম্ব হয়ে পড়ে এবং ফিলিস্তিনি যোদ্ধারা ইসরাইলের দখলদার সেনাসহ বহু অবৈধ বসতি স্থাপনকারীকে আটক করে গাজায় নিয়ে যায়।

ইসরাইলি সামরিক বাহিনীর এক মুখপাত্র বহু মানুষকে ধরে নিয়ে যাওয়ার কথা নিশ্চিত করেছেন কিন্তু সঠিক সংখ্যা তিনি প্রকাশ করতে অস্বীকার করেন।

হামাসের এক শীর্ষ পর্যায়ের কর্মকর্তা ও মিশরের কয়েকজন সরকারি কর্মকর্তা মার্কিন ওয়াল স্ট্রিট জার্নালকে বলেছেন, প্রতিরোধকামী সংগঠনটি কয়েকজন ইসরাইলি বন্দির সঙ্গে যোগাযোগ হারিয়ে ফেলেছে। ফলে বন্দির সঠিক সংখ্যা বলা কঠিন ব্যাপার।

ওয়াল স্ট্রিট জার্নালের রিপোর্টে বলা হয়েছে, ইসরাইল মিশর সরকারকে এসব বন্দির মুক্তি নিশ্চিত করার জন্য আলোচনায় সাহায্য করতে কায়রোকে অনুরোধ জানিয়েছে।

ইসরাইলের গণমাধ্যমের খবর অনুযায়ী, শনিবারের অভিযান শুরুর পর থেকে এ পর্যন্ত প্রায় ৭০০ এর বেশি ইসরাইলি সেনা ও অবৈধ বসতি স্থাপনকারী ইহুদি নিখোঁজ রয়েছে।

 ইসরাইলি গণমাধ্যম জানিয়েছে, নজিরবিহীন অভিযান শুরুর পর দীর্ঘ সময় পার হয়ে গেলেও এখনো ইসরাইলের দক্ষিণাঞ্চলে কয়টি ইহুদি বসতিতে ফিলিস্তিনের যোদ্ধারা অবস্থান করছে।

এছাড়া, ইসরাইলের বেশ কয়েকটি এলাকায় যুদ্ধ চলছে। হামাসের সামরিক শাখা ইজদ্দিন আল-কাসসাম ব্রিগেডও নিশ্চিত করেছে যে, ইসরাইলের কয়েকটি জায়গায় ইহুদিবাদী সেনাদের সঙ্গে তাদের সংঘর্ষ চলছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App