×

আন্তর্জাতিক

ইসরাইলে মার্কিন নাগরিক নিহত, রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৯ অক্টোবর ২০২৩, ১০:৩৪ এএম

ইসরাইলে মার্কিন নাগরিক নিহত, রণতরী পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র

ছবি: বিবিসি

ফিলিস্তিনের স্বাধীনতাকামী গোষ্ঠী হামাসের হামলায় ইসরাইলে বেশ কয়েকজন যুক্তরাষ্ট্রের নাগরিক নিহত হয়েছেন। স্থানীয় সময় রবিবার (৮ অক্টোবর) একজন মার্কিন কর্মকর্তা এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে এই ঘটনার পর ইসরাইল উপকূলে বিমানবাহী রণতরী পাঠানোর কথা জানিয়েছে যুক্তরাষ্ট্র। খবর বিবিসি ও এনডিটিভির।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের একজন মুখপাত্র বলছে, আমরা ইসরাইলে বেশ কয়েকজন মার্কিন নাগরিকের মৃত্যুর বিষয়টি নিশ্চিত করতে পারি। আমরা ক্ষতিগ্রস্তদের এবং ক্ষতিগ্রস্ত সকলের পরিবারের প্রতি আমাদের গভীর সমবেদনা জানাই।

অবশ্য নিহত যুক্তরাষ্ট্রের নাগরিকদের সঠিক সংখ্যা বা তাদের পরিচয় সম্পর্কে ওই কর্মকর্তা আর কোনও তথ্য দেননি। এদিকে আল জাজিরা বলছে, ইসরাইলে হামাসের হামলায় বেশ কয়েকজন বিদেশি নাগরিক নিহত হয়েছেন। নিহতদের মধ্যে দুজন ইউক্রেনের নাগরিক, একজন ফরাসি নাগরিক এবং ১০ জন নেপালি নাগরিক রয়েছেন।

নিহতদের মধ্যে অন্তত তিনজন যুক্তরাষ্ট্রের নাগরিকও রয়েছেন বলে জানিয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনএন।

এর আগে রবিবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিংকেন বলেন, হামাসের হামলার পরে নিখোঁজ এবং মৃত যুক্তরাষ্ট্রের নাগরিকদের রিপোর্ট যাচাই করার জন্য যুক্তরাষ্ট্র আন্তরিকভাবে কাজ করছে।

এদিকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন রবিবার ইসরায়েলে মার্কিন যুদ্ধজাহাজ ও যুদ্ধবিমান মোতায়েনের নির্দেশ দিয়েছেন। আর এটিকে হামাসের ক্রমবর্ধমান হামলার মুখে মিত্র ইসরাইলের প্রতি ওয়াশিংটনের ‘অটল’ সমর্থনের ইঙ্গিত বলে মনে করা হচ্ছে।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দপ্তর পেন্টাগন বলেছে, তারা মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস জেরাল্ড আর ফোর্ড এবং এর সঙ্গে থাকা অন্য যুদ্ধজাহাজগুলোকে পূর্ব ভূমধ্যসাগরে পাঠাচ্ছে। এর মাধ্যমে মূলত এই অঞ্চলে ফাইটার এয়ারক্রাফটের সংখ্যা বাড়াতে চাচ্ছে দেশটি।

এদিকে ইসরাইলের কাছে যুক্তরাষ্ট্রের বিমানবাহী রণতরী পাঠানোর সিদ্ধান্ত চলমান উত্তেজনার ‘ব্যাপক বৃদ্ধি’ ঘটাবে বলে আশঙ্কা প্রকাশ করেছেন একজন বিশ্লেষক।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন বলেছেন, হামাসের হামলার বিরুদ্ধে সমর্থন প্রদর্শনের অংশ হিসাবে যুক্তরাষ্ট্র একাধিক সামরিক জাহাজ এবং বিমান ইসরায়েলের কাছাকাছি পাঠাবে।

মারওয়ান বিশারা বলছেন, আমি কৌশলগত সামরিক পরিপ্রেক্ষিতে বুঝতে পারছি না কেন মার্কিন বিমানবাহী রণতরী সেখানে পাঠাতে হবে? এতে প্রায় ৫ হাজার নাবিক এবং বিশ্বের সবচেয়ে অত্যাধুনিক যুদ্ধবিমান রয়েছে। ইসরায়েল নিজেই তো গাজা উপত্যকায় হামাসের বিরুদ্ধে লড়াই চালাতে সক্ষম।

তার দাবি, সংঘাতের এই সময়ে মধ্যপ্রাচ্যে এভাবে সমরাস্ত্র মজুদ করার ধারণা খুবই বিপজ্জনক।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App