×

আন্তর্জাতিক

ইসরায়েলের পাশে থাকার আশ্বাস যুক্তরাষ্ট্রের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ অক্টোবর ২০২৩, ০৯:৩৫ পিএম

ইসরায়েলের পাশে থাকার আশ্বাস যুক্তরাষ্ট্রের

ইসরায়েলের পাশে থাকার আশ্বাস যুক্তরাষ্ট্রের। ছবি: সংগৃহীত

হামাস-ইসরায়েলে সংঘাতের বিষয়ে নিন্দা জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন। তিনি বলেছেন, ওয়াশিংটন বেসামরিক সম্প্রদায়সহ ইসরায়েলের বিরুদ্ধে হামাস সন্ত্রাসীদের ভয়ঙ্কর হামলার তীব্র নিন্দা জানায়। সন্ত্রাসবাদের কোনো যুক্তি নেই। আমরা ইসরায়েলের সরকার ও জনগণের সঙ্গে একাত্মতা প্রকাশ করছি এবং এই হামলায় নিহত ইসরায়েলীদের জন্য সমবেদনা জানাচ্ছি।

এছাড়া মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে ফোনালাপ করেছেন ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু। এ সময় দেশটির পাশে থাকার আশ্বাস দিয়েছেন বাইডেন।

বাইডেন নেতানিয়াহুকে ফোনে বলেছেন, যুক্তরাষ্ট্র ইসরায়েলের পাশে আছে। ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে পুরোপুরি সমর্থন করে ওয়াশিংটন। বিষয়টি নিশ্চিত করেছে ইসরায়েলের প্রধানমন্ত্রীর কার্যালয়।

জবাবে নেতানিয়াহু বাইডেনকে তার সমর্থনের জন্য ধন্যবাদ জানিয়ে বলেন, পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে আমাদের একটি দীর্ঘ এবং শক্তিশালী প্রচারণার প্রয়োজন। তবে ইসরায়েলই জিতবে।

এদিকে, মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেন বলেন, আমরা আমাদের ইসরায়েলি অংশীদারদের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রাখব। মার্কিন যুক্তরাষ্ট্র ইসরায়েলের আত্মরক্ষার অধিকারকে সমর্থন করে।’

গাজা থেকে ইসরায়েলি শহরগুলোতে হামাসের অনুপ্রবেশের ফলে ডজন ডজন নিহত এবং শতাধিক আহত হয়েছে। এর মধ্যে ৪০ ইসরায়েলি নিহত হয়েছে।দেশের দক্ষিণ ও কেন্দ্রে হাজার হাজার রকেট ছোড়া হয়েছে। ফিলিস্তিনি মিডিয়া জানিয়েছে, শনিবারের সংঘর্ষে গাজা উপত্যকার হাসপাতালে অন্তত ১৬০ জন নিহত এবং আরও ১ হাজার জনের বেশি আহত হয়েছে। এই সংখ্যার মধ্যে সম্ভবত যারা বিমান হামলায় এবং দক্ষিণ ইসরায়েলে সৈন্যদের সঙ্গে সংঘর্ষের সময় ইসরায়েলি সেনাবাহিনীর লক্ষ্যবস্তু হয়েছিল তারা অন্তর্ভুক্ত বলে জানিয়েছে টাইমস অব ইসরায়েল।

হামলার পর এক ভিডিও বার্তায় দেশটির প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, শনিবার ভোরে হামাসের আকস্মিক হামলার পর দেশ ‘যুদ্ধের মধ্যে’ রয়েছে। ইসরায়েলের নাগরিকরা, আমরা যুদ্ধে আছি। কোনো অপারেশনে নয়, রাউন্ডে নয়, যুদ্ধে।

হামলার পর এক ব্রিফিংয়ে ইসরায়েল ডিফেন্স ফোর্সের (আইডিএফ) মুখপাত্র লেফটেন্যান্ট কর্নেল রিচার্ড হেচট বলেছেন, হামাসেরে যোদ্ধারা প্যারাগ্লাইডার ব্যবহার করে স্থল, সমুদ্র ও আকাশপথে গাজা থেকে ইসরায়েলে প্রবেশ করেছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App