×

আন্তর্জাতিক

নাগরনো-কারাবাখের প্রায় সব আর্মেনীয় পালিয়ে গেছে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ অক্টোবর ২০২৩, ১০:১২ এএম

নাগরনো-কারাবাখের প্রায় সব আর্মেনীয় পালিয়ে গেছে

ছবি: আল-জাজিরা

আর্মেনিয়া বলেছে, নাগরনো-কারাবাখের প্রায় সব জাতিগত আর্মেনীয় নাগরিক আজারবাইজানের হামলার ভয়ে ছিটমহল ছেড়ে পালিয়েছে।

সাম্প্রতিক একটি সামরিক অভিযানের পর পার্বত্য অঞ্চলটিকে আজারবাইজান নিজের নিয়ন্ত্রণে ফিরিয়ে নিয়েছে। খবর আল-জাজিরার।

বিতর্কিত নাগরনো-কারাবাখ অঞ্চলের প্রায় সব জাতিগত আর্মেনীয় নাগরিক তাদের ঘরবাড়ি ছেড়ে আর্মেনিয়ায় আশ্রয় নিয়েছে বলে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো খবর দিয়েছে।

এক সপ্তাহ আগে একদিনের সংক্ষিপ্ত যুদ্ধে নাগরনো-কারাবাখের ওপর আজারবাইজান পূর্ণ নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করার পর জাতিগত আর্মেনীয়রা অঞ্চলটি থেকে পালাতে শুরু করে।

আর্মেনিয়ার প্রধানমন্ত্রীর মুখপাত্র নাজেলি বাগদাসারিয়ান বলেছেন, গত এক সপ্তাহে নাগরনো-কারাবাখ থেকে আর্মেনিয়ায় প্রবেশকারী মানুষের সংখ্যা এক লাখ ছাড়িয়ে গেছে। নাগরনো-কারাবাখ অঞ্চলের মোট জনসংখ্যা ১ লাখ ২০ হাজার বলে ধারনা করা হয় যাদের বেশিরভাগ আর্মেনীয় বংশোদ্ভূত।

জাতিসংঘের শরণার্থীবিষয়ক হাই কমিশনার (ইউএনএইচসিআর) ইয়েরেভান বলেছেন, প্রায় এক লাখ মানুষ কারাবাখ অঞ্চল ছেড়ে পালিয়েছে। সহায়-সম্বলহীন এসব মানুষ ক্ষুধার্ত, পরিশ্রান্ত এবং তাদের তাৎক্ষণিক সাহায্যের প্রয়োজন বলে জাতিসংঘ জানিয়েছে।

চারদিকে পাহাড়বেষ্টিত নাগরনো-কারাবাখ অঞ্চলটি আন্তর্জাতিকভাবে আজারবাইজানের ভূখণ্ড হিসেবে চিহ্নিত, যদিও সেখানকার বেশিরভাগ নাগরিক আর্মেনীয় বংশোদ্ভূত।

তারা এই ভূখণ্ডের ওপর আজারবাইজানের সার্বভৌমত্ব মেনে নিতে রাজি না হওয়ায় গত তিন দশকেরও বেশি সময় ধরে অঞ্চলটি নিয়ে ককেশাস অঞ্চলে উত্তেজনা বিরাজ করেছে।

গত সপ্তাহে নাগরনো-কারাবাখের ওপর পূর্ণ কর্তৃত্ব প্রতিষ্ঠা করে সেখানকার উত্তেজনা স্থায়ীভাবে প্রশমনের লক্ষ্যে আজারবাইজান সামরিক অভিযান চালায়।

২০ সেপ্টেম্বর মাত্র ২৪ ঘণ্টার অভিযানে আর্মেনিয়ার সেনাবাহিনীকে নাস্তানাবুদ করে দেয় আজারবাইজান এবং আর্মেনীয় বিচ্ছিন্নতাবাদীদের অস্ত্র সমর্পণে বাধ্য করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App