×

আন্তর্জাতিক

২০২৯ সাল থেকে লোকসভা ও বিধানসভা নির্বাচন হবে একসঙ্গে!

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫০ এএম

২০২৯ সাল থেকে লোকসভা ও বিধানসভা নির্বাচন হবে একসঙ্গে!

ভারতে নরেন্দ্র মোদি সরকারের ‘এক দেশ এক ভোট’ নীতির লক্ষ্য রূপায়ণে জোরকদমে ‘ফর্মুলা’ খুঁজতে শুরু করে দিয়েছে আইন কমিশন।

কমিশন চাইছে যাতে ২০২৯ সাল থেকেই লোকসভা এবং সব রাজ্যের বিধানসভা নির্বাচন একযোগে করানো যায়। সেক্ষেত্রে বিধানসভাগুলির মেয়াদ কমানো বা বাড়ানো হতে পারে। খবর আনন্দবাজার পত্রিকার।

২০২৪-২০২৯ সালের মধ্যে বিভিন্ন নির্বাচন একসঙ্গে হতে পারে কি-না তা খতিয়ে দেখার কাজ শুরু করেছে আইন কমিশন।

কমিশন সূত্রে জানা গেছে, সেই কাজ কতদূর এগিয়েছে, তা খতিয়ে দেখতে বৃহস্পতিবার বৈঠকে বসেছিল তারা। যেহেতু ‘এক দেশ এক ভোট’ সুষ্ঠু ভাবে সম্পন্ন করতে কিছু সাংবিধানিক সংশোধন প্রয়োজন রয়েছে, তাই চূড়ান্ত রিপোর্ট দিতে কমিশনের আরও কিছুটা সময় প্রয়োজন বলেই মনে করছেন কর্তারা।

লোকসভা ও বিধানসভা ভোটের সঙ্গে স্থানীয় স্তরের নির্বাচনও একসঙ্গে করা যায় কি না, সেই বিষয়টিও খতিয়ে দেখতে চাইছে কেন্দ্রীয় সরকার। এ ব্যাপারে আইন কমিশনকেও বলা হতে পারে বলে কর্তারা মনে করছেন।

কেন্দ্রের বিজেপি সরকার বহু দিন ধরেই চাইছে, লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে হোক। প্রধানমন্ত্রী মোদি একাধিকবার ‘এক দেশ এক নির্বাচন’-এর পক্ষে যুক্তি দেখিয়েছেন। এই ব্যবস্থা বাস্তবায়নের জন্য সাবেক রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে একটি কমিটিও গঠন করেছে কেন্দ্র।

সরকারের যুক্তি, বিভিন্ন সময়ে লোকসভা ও বিধানসভার নির্বাচন অনুষ্ঠানের ফলে সরকারি কোষাগারের ওপর বিরাট চাপ পড়ে। সরকারি কর্মচারীদের অনেক সময়-ব্যয় হয়। সব নির্বাচন একসঙ্গে হলে জনগণের অনেক অর্থ সাশ্রয় হবে।

স্বাধীনতার পরবর্তী বছরগুলিতে লোকসভা এবং বিধানসভার নির্বাচন একযোগে অনুষ্ঠিত হতো। কিন্তু প্রায় ২০ বছর পরে কিছু বিধানসভা এবং তার পরে লোকসভা তাদের নির্দিষ্ট মেয়াদ শেষ করতে পারেনি, যার কারণে চক্রটি ভেঙে যেতে থাকে। সেই ব্যবস্থাই আবার ফিরিয়ে আনতে চাইছে কেন্দ্র।

২০২৯ সালে একসঙ্গে ভোট করাতে বিধানসভাগুলির মেয়াদ কমানো বা বাড়ানোর সুপারিশ করা হতে পারে। যদিও তা কতটা সম্ভব, তা নিয়ে কর্তাদের একাংশ সন্দিহান।

কারণ, অনেক বিধানসভার মেয়াদ কমানো এবং অনেকগুলির মেয়াদ বাড়ানো সহজ হবে না। যেসব বিধানসভার নির্বাচন সম্প্রতি অনুষ্ঠিত হয়েছে, বা যেগুলির মেয়াদ তিন বছরের বেশি বাকি রয়েছে, সে সব রাজ্যের কাছে এই সিদ্ধান্ত গ্রহণযোগ্য হবে না। তা নিয়ে নতুন করে জটিলতা তৈরি হবে।

শুধু তা-ই নয়, একযোগে নির্বাচনের ব্যবস্থা চালু হওয়ার পরেও প্রশ্ন থেকে যাবে লোকসভা বা কোনও বিধানসভা যদি তার মেয়াদ পূর্ণ করতে ব্যর্থ হয়, সরকার মাঝপথে পড়ে যায়, তা হলে কী হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App