×

আন্তর্জাতিক

ইরাকে বিয়ের অনুষ্ঠানে আগুন, হতাহত বেড়ে ৪৫০

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৭ সেপ্টেম্বর ২০২৩, ১২:৩৩ পিএম

ইরাকে বিয়ের অনুষ্ঠানে আগুন, হতাহত বেড়ে ৪৫০

ছবি: বিবিসি

ইরাকের উত্তরাঞ্চলীয় নিনভেহ প্রদেশে বিয়ের অনুষ্ঠানে অগ্নিকাণ্ডে হতাহতের সংখ্যা বেড়ে ৪৫০ জনে দাঁড়িয়েছে বলে জানিয়েছে ইরাকি রেড ক্রিসেন্ট সোসাইটি।

সোশ্যাল মিডিয়া এক্সে (সাবেক টুইটার) এক পোস্টে ইরাকি রেড ক্রিসেন্ট সোসাইটি (আইআরসিএস) বিষয়টি নিশ্চিত করেছে।

বুধবার (২৭ সেপ্টেম্বর) এ তথ্য নিশ্চিত করেছে সংস্থাটি। খবর বিবিসির।

এক প্রতিবেদন থেকে জানা যায়, আইআরসিএস হচ্ছে ইরাকের একটি স্বাধীন মানবিক সাহায্য সংস্থা।

মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর) স্থানীয় সময় রাত পৌনে ১১টার দিকে উক্ত প্রদেশের আল-হামাদানিয়া জেলায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এর আগে প্রদেশটির গভর্নর নিজাম আল-জাবৌরি বলেন, এখনও হতাহতের চূড়ান্ত পরিসংখ্যান পাওয়া যায়নি। তবে মৃতের সংখ্যা বাড়তে পারে।

প্রায় একই সময়ে নিনেভেহ প্রদেশের ডেপুটি গভর্নর হাসান আল-আলাক বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ১১৩ জনের মৃত্যুর বিষয়ে নিশ্চিত হওয়া গেছে।

তবে দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যমতে, আল-হামদানিয়ার এক বিবাহ হলে আগুনে ১০০ জন নিহত এবং ১৫০ জনেরও বেশি আহত হয়েছেন। তবে রাষ্ট্রীয় মিডিয়া মৃতের সংখ্যা কমপক্ষে ১০০ এবং ১৫০ জন আহত বলে জানিয়েছে।

ইরাকের প্রতিরক্ষা মন্ত্রণালয় প্রাথমিক প্রতিবেদনে জানিয়েছে, অনুষ্ঠান চলাকালীন ব্যবহৃত আতশবাজি জ্বালানোর পরে হলে আগুন ছড়িয়ে পড়ে।

ইরাকি নিউজ এজেন্সি নিনার পোস্ট করা ছবিতে দেখা যায়, দমকলকর্মীরা আগুন নেভাতে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে পোস্ট করা স্থানীয় সাংবাদিকদের একাধিক ছবিতে বিয়ের হলে পুড়ে যাওয়া অনেক মরদেহ দেখা গেছে।

ইরাকের বেসামরিক প্রতিরক্ষা অধিদপ্তর জানিয়েছে, ভবনের দাহ্য গ্যাসের কারণেই আগুন দ্রুত ছড়িয়ে পড়ে। রয়টার্সের এক সংবাদদাতার পোস্ট করা ভিডিওতে দেখা যায়, দমকলকর্মীরা জীবিতদের উদ্ধারে কাজ করে যাচ্ছেন। ঘটনাস্থলে অ্যাম্বুল্যান্স ও চিকিৎসক পাঠিয়েছে স্থানীয় কর্তৃপক্ষ।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানি ভয়াবহ এই অগ্নিকাণ্ডের ঘটনায় আহতদের প্রয়োজনীয় উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App