×

আন্তর্জাতিক

দুর্নীতিতে অভিযুক্ত প্রভাবশালী মার্কিন সিনেটর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:২৪ পিএম

দুর্নীতিতে অভিযুক্ত প্রভাবশালী মার্কিন সিনেটর

দুর্নীতিতে অভিযুক্ত প্রভাবশালী মার্কিন সিনেটর । ছবি: সংগৃহীত

দুর্নীতিতে অভিযুক্ত হয়েছেন যুক্তরাষ্ট্রের ক্ষমতাসীন ডেমোক্রেটিক পার্টির নেতা ও দেশটির সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির প্রধান রবার্ট মেনেন্দেজ। তিনি দুর্নীতিতে দ্বিতীয়বারের মতো অভিযুক্ত হয়েছেন।

তিনি ও তার স্ত্রী নাদাইন মেনেন্দেজের বিরুদ্ধে অভিযোগ, তারা নিউজার্সির তিন ব্যবসায়ীর সঙ্গে অসৎ সম্পর্ক তৈরির মাধ্যমে তাদের কাছ থেকে উৎকোচ নিয়েছেন। গতকাল শুক্রবার মার্কিন বিচার বিভাগ এ ঘোষণা দেয়। খবর এএফপির।

নিউজার্সি থেকে নির্বাচিত ৬৯ বছরের এ সিনেটর এর আগেও একবার দুর্নীতিতে অভিযুক্ত হন। অভিযোগে বলা হয়, ২০১৮ সাল থেকে গত বছর পর্যন্ত মেনেন্দেজ ব্যবসা ও আইনি সহযোগিতার জন্য নিউজার্সির তিন ব্যবসায়ীর কাছ থেকে হাজার হাজার ডলার, মার্সিডিজ গাড়ি ও স্বর্ণালঙ্কার উৎকোচ নেন। এ ব্যবসায়ীদের মধ্যে আছেন মিসরীয় বংশোদ্ভূত মার্কিন ব্যবসায়ী উয়াইল হানাও।

অপর দু’জন হলেন– জোস উরাইব ও ফ্রেড ডাইবাস। মেনেন্দেজের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ তথ্য প্রকাশের অভিযোগও আনা হয়েছে। ২০০৬ সাল থেকে নিউজার্সি থেকে নির্বাচিত হয়ে আসছেন এ ডেমোক্র্যাট নেতা। এর আগে ২০১৫ সালে অভিযুক্ত হওয়ার পর সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটি থেকে তাঁকে সরিয়ে দেওয়া হয়। তখন তাঁর বিরুদ্ধে সাড়ে ৭ লাখ ডলার অবৈধ অনুদান নেওয়ার অভিযোগ ওঠে। তিন বছর পর অভিযোগ থেকে অব্যাহতি পেয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App