×

আন্তর্জাতিক

ছাড়া পেলেন মেক্সিকোর কুখ্যাত ‘মাদক সম্রাটের’ স্ত্রী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৫ সেপ্টেম্বর ২০২৩, ০১:৫৭ পিএম

ছাড়া পেলেন মেক্সিকোর কুখ্যাত ‘মাদক সম্রাটের’ স্ত্রী

স্বামী মেক্সিকোর কুখ্যাত ‘মাদক সম্রাট’। মাদকচক্রের পাশাপাশি হত্যাকাণ্ডের সঙ্গেও নাম জড়িয়েছে জোয়াকিন গুজম্যানের। বর্তমানে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা ভোগ করছেন জোয়াকিন। কিন্তু তার স্ত্রী এমা কোরোনেল মাত্র তিন বছর কারাবাসের পর ছাড়া পেলেন আমেরিকার জেল থেকে।

১৯৫৭ সালের মেক্সিকোর সিনালোয়ায় জন্ম জোয়াকিনের। এল চ্যাপো নামেই বেশি পরিচিত তিনি। বাবার হাত ধরেই মাদক দুনিয়ায় পা রাখেন তিনি। তার পর ওতপ্রোত ভাবে অন্ধকার দুনিয়ার সঙ্গে যুক্ত হয়ে পড়েন এল চ্যাপো। খবর আনন্দবাজার পত্রিকার।

১৯৮৯ সালে সান ফ্রান্সিসকো দুরাঙ্গো গ্রামে জন্ম এমার। ছোট থেকেই মডেলিংয়ের প্রতি ঝোঁক ছিল তার। ২০০৭ সালে একটি সৌন্দর্য প্রতিযোগিতায় অংশগ্রহণ করেন এমা। সেখানেই এল চ্যাপোর সঙ্গে প্রথম আলাপ হয় তার।

কানাঘুষো শোনা যায়, প্রথম দেখাতেই বিয়ের কথা সেরে ফেলেন এমা এবং চ্যাপো। বিয়ের চার বছর পর ২০১১ সালে ক্যালিফর্নিয়ার এক হাসপাতালে যমজ কন্যাসন্তানের জন্ম দেন এমা।

২০০১ সাল থেকে পলাতক এল চ্যাপোর সন্ধানে মোটা টাকা উপহার ঘোষণা করেছিল আমেরিকা। তাই এমার কন্যাদের জন্মের সনদপত্র থেকে এল চ্যাপোর নাম সরিয়ে দেয়া হয়।

১৯৯৩ সালে চ্যাপোকে প্রথম বার গ্রেপ্তার করা হয়। মাদক পাচার এবং খুনের অভিযোগে তাকে ২০ বছরের কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়। জেলে থাকার সময় ২০০১ সালে কারারক্ষীদের ঘুষ দিয়ে পালিয়ে যান তিনি।

২০১৪ সালে আবার গ্রেফতার করা হয় এল চ্যাপোকে। ২০১৫ সালে সাজা ঘোষণার আগে আবার জেল থেকে পালিয়ে যান তিনি। ২০১৬ সালের নভেম্বর মাসে এল চ্যাপোকে আবার গ্রেফতার করার এক বছর পর আমেরিকায় প্রত্যার্পণ করা হয়। ২০১৯ সালে দোষী সাব্যস্ত হলে এল চ্যাপোকে যাবজ্জীবন কারাদণ্ডের নির্দেশ দেওয়া হয়।

২০১৪ সালে এল চ্যাপো যখন বন্দি ছিলেন, সেই সময় দলের সঙ্গে তাঁর লোকজনের যোগাযোগের মাধ্যম হিসাবে কাজ করতেন এমা।

এমা নিজেও মাদক পাচার এবং বেআইনি পথে অর্থ পাচারের সঙ্গেও যুক্ত ছিলেন। ২০২১ সালে তাকে তিন বছরের কারাদণ্ডের নির্দেশ দেয়া হয়।

আইনজীবীর দাবি, জেলের ছোট ঘরে থাকতে কষ্ট হত এমার। তাই দিনে ২২ ঘণ্টা শুধুমাত্র বই পড়ে সময় কাটাতেন এমা।

বুধবার ১৩ সেপ্টেম্বর ‘মাদক সম্রাট’-এর স্ত্রী এমা জেল থেকে ছাড়া পান। কানাঘুষো শোনা যায়, এমা ছাড়াও একাধিক মহিলাকে বিয়ে করে ছিলেন এল চ্যাপো। চার বার বিয়ে করেছিলেন তিনি। এল চ্যাপোর কমপক্ষে ১১ জন সন্তান রয়েছে বলেও জানা যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App