×

আন্তর্জাতিক

অর্থনৈতিক সংকটে বন্ধ হচ্ছে পাকিস্তানি বিমান সংস্থা পিআইএ

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ১০:৫২ পিএম

অর্থনৈতিক সংকটে বন্ধ হচ্ছে পাকিস্তানি বিমান সংস্থা পিআইএ

বন্ধ হচ্ছে পাকিস্তানের সরকারি বিমান সংস্থা পিআইএ। ছবি: প্রতীকী

তীব্র অর্থনৈতিক সংকটে বন্ধ হয়ে যেতে পারে পাকিস্তানের সরকারি বিমান পরিষেবা সংস্থা পাকিস্তান ইন্টারন্যাশনাল এয়ারলাইন্স (পিআইএ)। সরকার জরুরি তহবিল সরবরাহ না করলে আজকের পর থেকে আর ফ্লাইট পরিচালনা সম্ভব হবে না বলে জানিয়েছেন পিআইএর একজন জ্যেষ্ঠ পরিচালক।

বুধবার জিও নিউজকে তিনি এ তথ্য নিশ্চিত করেন।

তিনি জানান, অর্থ সংকটের জেরে পাকিস্তানের এই ঐতিহ্যবাহী বিমান পরিষেবা সংস্থাটি প্রায় অচলাবস্থায় পৌঁছেছে। পুনরায় বিমান পরিষেবা চালু করতে সরকারের কাছে জরুরি ভিত্তিতে দুই হাজার ৩০০ রুপি বরাদ্দ চাওয়া হয়েছে।

তবে পাকিস্তানের অর্থ মন্ত্রণালয়ের একটি সূত্র জানিয়েছে, পিআইএ’র জরুরি বরাদ্দের আবেদন ইতোমধ্যে খারিজ করে দিয়েছে মন্ত্রণালয়ের অধীন ইকোনমিক কোঅর্ডিনেশন কমিটি।

সংস্থটির সেই পরিচালক বলেন, পিআইএ’র ২৩টি উড়োজাহাজের মধ্যে যান্ত্রিক ত্রুটির কারণে সাতটি অচল হয়ে পড়ে আছে। এই উড়োজাহাজগুলো কেনা হয়েছিল বিশ্বের প্রথমসারির দুই বিমান কোম্পানি বোয়িং এবং এয়ারবাস থেকে।

আর এই দুই কোম্পানির তৈরি বিমানের কোনো যন্ত্রাংশ অকেজো হয়ে পড়লে সেই কোম্পানি থেকেই যন্ত্রাংশ কিনতে হয়। আর পূর্বের বকেয়া অর্থ পরিশোধ না করায় কোম্পানি দুটি আর যন্ত্রাংশ সরবরাহ করতে চাইছে না। ফলে উড়োজাহাজ অকেজো পড়ে আছে। কাটছাঁট করতে হয়েছে বেশ কিছু শিডিউল ফ্লাইট।

তেলের টাকা পরিশোধ করতে না পারায় দাম্মাম এয়ারপোর্টে একটি ও দুবাই এয়ারপোর্টে পিআইএর চারটি বিমান রানওয়েতে বেকার বসে আছে।

তবে পিআইএর মুখপাত্র এক বিবৃতে বলেছেন, পিআইএর ফ্লাইট কার্যক্রম যাতে বন্ধ না হয়ে যায় এজন্য যা যা করা দরকার সব চেষ্টা চালিয়ে যাচ্ছে সংস্থাটি।

পিআইএর যে পরিমাণ সম্পদ আছে তার চেয়ে কমপক্ষে ৫ গুণ বেশি ঋণ এবং বিভিন্ন দায়বদ্ধতা রয়েছে। এর পরিমাণ ২৫০ কোটি ডলার।

পাকিস্তানের বেসামরিক বিমান চলাচল বিষয়ক মন্ত্রণালয়ের হিসাবে শুধু গত অর্থবছরেই (২০২২-২৩) পিআইএ লোকসান দিয়েছে ২৯ কোটি ১০ লাখ ডলার।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App