×

আন্তর্জাতিক

খুনের প্ররোচনার দায়ে পাকিস্তানি ক্রিকেটারকে কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৭:৪২ পিএম

খুনের প্ররোচনার দায়ে পাকিস্তানি ক্রিকেটারকে কারাদণ্ড

সাবেক পাকিস্তানি ক্রিকেটার খালিদ লতিফ। ছবি: সংগৃহীত

নেদারল্যান্ডসে উগ্র ডানপন্থী রাজনৈতিক নেতা গির্ট ওয়াইল্ডার্সকে হত্যার প্ররোচণা দেয়ার জন্য সাবেক পাকিস্তানি ক্রিকেটার খালিদ লতিফকে ১২ বছরের কারাদণ্ড দিয়েছে একটি আদালত। খবর বিবিসির

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়, আদালত ঘোষণা করেছে যে, ৩৭ বছর বয়সী খালিদ লতিফের বক্তব্যে হত্যা, বিদ্রোহ এবং হুমকির জন্য উস্কানি দেয়া হয়েছে।

উল্লেখ্য, খালিদ লতিফ পাকিস্তানের বাসিন্দা এবং শুনানির সময় তিনি এই মামলায় উপস্থিত হননি। শাস্তির খবর বেরিয়ে আসার পরও তিনি এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেননি।

মামলার শুনানির সময়, প্রসিকিউটররা বলেছিলেন যে, নেদারল্যান্ডস এবং পাকিস্তানের মধ্যে বিচার বিভাগীয় সহযোগিতা বা সন্দেহভাজনদের প্রত্যার্পণের বিষয়ে কোন চুক্তি নেই এবং মামলায় সহযোগিতার জন্য করা দরখাস্তগুলোর কোনো উত্তর পাকিস্তান থেকে দেয়া হয়নি। আদালত বলেছে, প্রসিকিউশন প্রমাণ করেছে যে, খালিদ লতিফ ২০১৮ সালে একটি ভিডিও পোস্ট করেছিলেন। যেখানে তিনি গির্ট ওয়াইল্ডার্সকে হত্যার জন্য ৩ মিলিয়ন রুপি পুরস্কারের প্রস্তাব করেছিলেন।

পাকিস্তানে গির্ট ওয়াইল্ডার্সের বিরুদ্ধে তীব্র প্রতিবাদের সময় এই ভিডিওটি প্রকাশ্যে আসে। তার বিরুদ্ধে প্রতিবাদের কারণ ছিল, তিনি ইসলামের নবীর কার্টুনচিত্রের একটি প্রতিযোগিতা ঘোষণা করেছিলেন, যা পরে জনগণের প্রতিক্রিয়ার কারণে বাতিল করা হয়েছিল।

হেগের ডিস্ট্রিক্ট কোর্ট জানিয়েছে যে, দোষী হিসেবে সাব্যস্ত খালিদ লতিফ যে শব্দগুলি ব্যবহার করেছেন তা থেকে স্পষ্ট যে, তিনি নির্দিষ্টভাবে গির্ট ওয়াইল্ডার্সের হত্যার কাজে কেউ জড়িত থাকলে তাকে যথেষ্ট পরিমাণ অর্থ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন।

খালিদ লতিফ পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার। তিনি পাকিস্তানের হয়ে পাঁচটি ওয়ানডে এবং ১৩টি টি-টোয়েন্টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন। তিনি ২০১০ সালের এশিয়ান গেমসে পাকিস্তান দলের অধিনায়কও ছিলেন। কিন্তু স্পট-ফিক্সিংয়ে জড়িত থাকার জন্য ২০১৭ সালে পাঁচ বছরের জন্য নিষিদ্ধ হন।

গির্ট ওয়াইল্ডার্স (৬০) ইউরোপের উগ্র ডানপন্থী নেতাদের একজন এবং গত দুই দশক ধরে নেদারল্যান্ডসে অভিবাসন বিতর্ক গঠনে একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। তবে তিনি কখনো সরকারে ছিলেন না।

তার ফ্রিডম পার্টি (পিভিভি) ডাচ পার্লামেন্টের তৃতীয় বৃহত্তম দল এবং প্রধান বিরোধী দল। গির্ট ওয়াইল্ডার্স ২০০৪ সাল থেকে অদ্যাবধি পুলিশি সুরক্ষার অধীনে রয়েছেন।

মনে রাখা দরকার যে, গির্ট ওয়াইল্ডার্স নিজের মৃত্যুর হুমকি এবং অন্যদের জীবনের হুমকির কারণে ইসলামের নবীর স্কেচ প্রতিযোগিতা বাতিল করার ঘোষণা দেন। তার বিবৃতিতে তিনি বলেছিলেন যে, ইসলামি সহিংসতার বিপদের কারণে আমি সিদ্ধান্ত নিয়েছি যে স্কেচ তৈরির জন্য কোন প্রতিযোগিতা হবে না।

নেদারল্যান্ডস পার্লামেন্টে গির্ট ওয়াইল্ডারের রাজনৈতিক দলের অফিসে ২০১৮ সালের নভেম্বরে ইসলামের নবীর স্কেচিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

তবে প্রতিযোগিতার ঘোষণার পর পাকিস্তানসহ সারা বিশ্বে তীব্র প্রতিবাদ হয় এবং পাকিস্তানের একটি ধর্মীয় রাজনৈতিক দল এ ব্যাপারে লাহোর থেকে ইসলামাবাদ পর্যন্ত দীর্ঘ প্রতিবাদ মিছিল শুরু করে।

প্রতিযোগিতা বাতিলের ঘোষণার পর পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কুরেশি একে ‘নৈতিক বিজয়’ বলে অভিহিত করেছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App