×

আন্তর্জাতিক

যেভাবে মেডিকেল ভর্তিতে ‘গোয়েন্দা ডিভাইস’ দিয়ে প্রতারণা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৪ সেপ্টেম্বর ২০২৩, ০৬:১৭ পিএম

যেভাবে মেডিকেল ভর্তিতে ‘গোয়েন্দা ডিভাইস’ দিয়ে প্রতারণা

যেভাবে মেডিকেল ভর্তিতে ‘গোয়েন্দা ডিভাইস’ দিয়ে প্রতারণা। ছবি: সংগৃহীত

পাকিস্তানের পাখতুনখোয়ায় ঘটেছে চাঞ্চল্যকর নকল সরবরাহের ঘটনা। মেডিকেল ভর্তি পরীক্ষায় তল্লাশির মাধ্যমে অতিক্ষুদ্র ‘গোয়েন্দা ডিভাইস’ সহ আটক করা হয়েছে শতাধিক শিক্ষার্থীকে। খবর বিবিসির

গত ১০ সেপ্টেম্বর খাইবার পাখতুনখোয়ায় অনুষ্ঠিত হচ্ছিলো মেডিকেল ভর্তি পরীক্ষা। এতে ৪৪টি পরীক্ষা কেন্দ্রে ছাত্র ছাত্রী মিলে ৪৬ হাজারের বেশি পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে।

খাইবার পাখতুনখোয়ার উচ্চশিক্ষা বিষয়ক সচিব আনিলা মাহফুজ ও শিক্ষা পরীক্ষা ও মূল্যায়ন সংস্থার (ইটিএ) পরিচালক ইয়াসির ইমরানের বরাতে বিবিসি জানায়, তাদেরকে আগেই একটি গ্রুপের ব্যাপারে সতর্ক করা হয়েছিলো, যারা গোপন অতিক্ষুদ্র ব্লুটুথ ডিভাইসের মাধ্যমে পরীক্ষার্থীদেরকে প্রশ্ন সমাধান করে দিবে বলে জানা গিয়েছিল। সেই তথ্যের ভিত্তিতে পরীক্ষা নিয়ন্ত্রণ বিভাগ নকলরোধের উদ্যোগ নেয়।

পরীক্ষার দিন পরীক্ষা কেন্দ্রের দায়িত্বে থাকা কর্মকর্তারা পরীক্ষার্থীদেরকে তল্লাশি করে কেন্দ্রে প্রবেশ করান। তবে তখন কোনো ডিভাইস তারা ধরতে পারেননি। তারপর পরীক্ষা চলাকালীন তারা পরীক্ষার্থীদের কাছে গিয়ে মোবাইলফোনে ব্লুটুথ কানেকশন চালু রাখলে কিছু পরীক্ষার্থীর কাছে ব্লুটুথ ডিভাইসের অস্তিত্ব জানা যায়। তখন সন্দেহভাজনদের পুনরায় তল্লাশি করে অতিক্ষুদ্র ইয়ারপিস এবং কার্ড ও কলম সদৃশ ডিভাইস খুঁজে পান। তবে এই ডিভাইসগুলো কীভাবে কাজ করে তা এখনো নিশ্চিত হওয়া যায়নি। এ ব্যাপারে অনুসন্ধান চলছে।

কর্মকর্তারা বলেন, ইয়ারপিসগুলো অতিক্ষুদ্র এবং ডিভাইসগুলো ছদ্মবেশী হওয়ায় খুঁজে পাওয়া কঠিন।

প্রদেশটির সরকারি বিবৃতিতে বলা হয়, প্রাদেশিক মুখ্য সচিবের কাছ থেকে বিশেষ নির্দেশনা পেয়ে সংশ্লিষ্ট বিভাগ এই অভিনব ও ন্যাক্কারজনক নকল সরবরাহের ব্যবস্থা ঠেকাতে প্রদক্ষেপ গ্রহণ করে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App