×

আন্তর্জাতিক

পুতিনের সঙ্গে যা নিয়ে আলোচনা করলেন কিম

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১২:২২ পিএম

পুতিনের সঙ্গে যা নিয়ে আলোচনা করলেন কিম
পুতিনের সঙ্গে যা নিয়ে আলোচনা করলেন কিম

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বুধবার দেশটির ভোস্টোচনি কসমোড্রোমে (মহাকাশ গবেষণা কেন্দ্র) বৈঠক করেছেন উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন।

বৈঠকে পুতিন মহাকাশ গবেষণায় উত্তর কোরিয়াকে সহায়তা করার আশ্বাস দিয়েছেন বলে স্থানীয় গণমাধ্যমের খবরে উল্লেখ করা হয়েছে। খবর রয়টর্সের।

কিন্তু যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার দাবি, ইউক্রেন যুদ্ধে ব্যবহারের জন্য রাশিয়া অস্ত্র ও গোলাবারুদ চেয়েছে উত্তর কোরীয় এই নেতার কাছ থেকে।অস্ত্র চুক্তি করতেই কিম রাশিয়া সফরে গেছেন।

এদিকে কিম জং উন রাশিয়া সফরে গিয়ে বলেছেন, তার রাশিয়া সফর উভয় দেশের সম্পর্কের ‘কৌশলগত গুরুত্বকে’ স্পষ্ট করছে।

পুতিনের সঙ্গে যা নিয়ে আলোচনা করলেন কিম

এর আগে কিম জং উন গত রোববার তার ব্যক্তিগত বুলেটপ্রুফ ট্রেনে রাশিয়ার উদ্দেশ্যে পিয়ংইয়ং ত্যাগ করেন। পরে মঙ্গলবার তিনি দেশটিতে পৌঁছান এবং বুধবার রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে বৈঠক করেন।

কিমের এই সফরে তার সঙ্গে উত্তর কোরিয়ার অস্ত্র শিল্প ও সামরিক বাহিনীর শীর্ষ কর্মকর্তা এবং পররাষ্ট্রমন্ত্রীও রয়েছেন।

মূলতও য়ার্কাস পার্টি অব কোরিয়া (ডব্লিউপিকে) উত্তর কোরিয়ার একমাত্র রাজনৈতিক দল যা দেশটির ক্ষমতায় রয়েছে।মঙ্গলবার কিমকে রাশিয়ার প্রাকৃতিক সম্পদমন্ত্রী আলেকজান্ডার কোজলভের সঙ্গেও দেখা করতে দেখা গেছে।

কিম নিজের ১২ বছরের ক্ষমতায় থাকা অস্থায় মাত্র সাতবার বিদেশ ভ্রমণ করেছেন এবং দুইবার আন্তঃকোরিয়ান সীমান্ত অতিক্রম করেছেন। এর মধ্যে চারটি সফর ছিল উত্তর কোরিয়ার প্রধান রাজনৈতিক মিত্র চীনে।

গত প্রায় চার বছরের মধ্যে রাশিয়ায় এটিই প্রথম সফর কিমের। এছাড়া বিশ্বজুড়ে করোনা মহামারি ছড়িয়ে পড়ার পর এই প্রথম বিদেশ সফর করছেন তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App