×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ক্লাস্টার বোমাবাহী দূর পাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১১:১৬ এএম

ইউক্রেনকে ক্লাস্টার বোমাবাহী দূর পাল্লার ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ইউক্রেনকে ক্লাস্টার বোমাবাহী দূর পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহের অনুমোদন দিতে যাচ্ছে যুক্তরাষ্ট্র।

ক্লাস্টার বোমায় ব্যাপকভাবে বেসামরিক লোকজন হতাহতের ঘটনা ঘটতে পারে- এমন উদ্বেগ সত্ত্বেও আমেরিকা ইউক্রেনকে এই বোমা এবং দূর পাল্লার ক্ষেপণাস্ত্র সরবরাহ করার পদক্ষেপ নিচ্ছে।খবর তাসের।

মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে গণমাধ্যম এ সংবাদ প্রকাশ করেছে।মার্কিন কর্মকর্তারা জানান, আমেরিকা আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেম অথবা গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেম সরবরাহ করবে।

আর্মি ট্যাকটিক্যাল মিসাইল সিস্টেমের পাল্লা ৩০৬ কিলোমিটার এবং গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের পাল্লা ৭২ কিলোমিটার। এই দুই ক্ষেপণাস্ত্রের মাধ্যমেই শত্রুপক্ষের ওপর ক্লাস্টার বোমা ব্যবহার করা যায়।

ইউক্রেনের হাতে বর্তমানে যে ক্ষেপণাস্ত্র রয়েছে তা মাত্র ১৮ কিলোমিটার দূরের লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সক্ষম। ১৫৫ মিলিমিটার আর্টিলারি সিস্টেম থেকে ৪৮টি ক্ষেপণাস্ত্র ছোড়া যায় কিন্তু নতুন যে সিস্টেম দেয়া হচ্ছে তা থেকে ৩০০ ক্ষেপণাস্ত্র ছোড়া যাবে।

গাইডেড মাল্টিপল লঞ্চ রকেট সিস্টেমের প্রতিটি ক্ষেপণাস্ত্রে ৪০৪টি ক্লাসটার বোমা যুক্ত করা যায়।

মার্কিন গণমাধ্যমের খবরে বলা হয়েছে, যদি যুক্তরাষ্ট্র সরকার এই ক্ষেপণাস্ত্র সরবরাহের অনুমোদন দেয় তাহলে দ্রুত তা ইউক্রেনে পাঠানো হবে।

ইউক্রেনে যুদ্ধরত রাশিয়ার সেনাদের বিরুদ্ধে এসব ক্ষেপণাস্ত্র ও ক্লাস্টার বোমা ব্যবহার করা হবে। বিশ্বব্যাপী ক্লাস্টার বোমা নিষিদ্ধ হলেও আমেরিকা এই বোমা ইউক্রেনকে সরবরাহ করতে যাচ্ছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App