×

আন্তর্জাতিক

'মাদক সম্রাট' এল চ্যাপোর স্ত্রীকে মুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৩ সেপ্টেম্বর ২০২৩, ১০:১৬ এএম

'মাদক সম্রাট' এল চ্যাপোর স্ত্রীকে মুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

এল চ্যাপো গুজম্যানে স্ত্রী এমা করোনেল

'মাদক সম্রাট' এল চ্যাপোর স্ত্রীকে মুক্তি দিচ্ছে যুক্তরাষ্ট্র

এল চ্যাপো গুজম্যানে স্ত্রী এমা করোনেল

বিশ্বের সবচেয়ে কুখ্যাত মাদক সম্রাট হিসেবে পরিচিত মেক্সিকোর জোয়াকুইন এল চ্যাপো গুজম্যানে স্ত্রী এমা করোনেল (৩৪) মার্কিন কারাগার থেকে ছাড়া পেতে যাচ্ছেন।

বর্তমানে তিনি যুক্তরাষ্ট্রের লসঅ্যাঞ্জেলস কারাগারে বন্দি আছেন। ২০২১ সালে তাকে মাদক পাচার মামলায় গ্রেফতার করে যুক্তরাষ্ট্রের পুলিশ। খবর রয়টার্সের।

যুক্তরাষ্ট্রের কারা কর্তৃপক্ষ জানিয়েছে, বুধবার এল চ্যাপোর স্ত্রী এমা মুক্তি পেতে পারেন। এমার বিরুদ্ধে মাদক পাচারের পাশাপাশি অর্থ পাচারেরও অভিযোগ আনা হয়েছিল।

২০০৯ সালের ফোর্বসের সেরা ধনীর তালিকায় উঠে আসা এই দুর্ধর্ষ মাদক সম্রাট এল চ্যাপো মেক্সিকোর মোস্ট ওয়ান্টেড ম্যান ছিলেন দশকের পর দশক।

এর আগে দুইবার পুলিশের হাতে ধরা পড়লেও নিজের প্রভাব খাটিয়ে বিচারের কাঠগড়াকে ফাঁকি দিয়েছিলেন এল চ্যাপো। দুইবারই সুকৌশলে জেল থেকে বেরিয়ে গিয়েছিলেন তিনি। বিশেষ করে ২০১৪ সালে ম্যাক্সিমাম সিকিউরিটি জেলখানার নিরাপত্তাকে ফাঁকি দেয়ার ঘটনাটি ব্যাপক আলোড়ন তুলেছিল।

সারভেইল্যান্স ক্যামেরার চোখ ফাঁকি দিয়ে মাটির নিচের সুড়ঙ্গ দিয়ে তার পালানোর ঘটনা হয়তো অনেককেই শশ্যাঙ্ক রিডেম্পশনকে মনে করিয়ে দেবে। কিন্তু সেইসময় তার পাশে ছিলেন তার নিজের পরিবারসম মাদক ব্যবসায়ী চক্র সিনালোয়া কার্টেলের সদস্যেরা।

২০১৬ সালে ‘অপারেশন ব্ল্যাক সোয়ান’ দিয়ে তৃতীয়বার ধরার পর সেই সহযোগীরা আর তার পাশে এসে দাঁড়াননি। বরং আদালতে এল চ্যাপোর বিরুদ্ধে একের পর এক সাক্ষ্য দিয়ে উন্মোচিত করে দিয়েছেন মেক্সিকোর মাদক জগতের ভেতরের সব ঘটনাকে। আইনের শাসনের কারণে নয়, নিজেদের কোন্দলের কারণেই অবশেষে ভেঙে পড়ে সিনালোয়া কার্টেল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App