×

আন্তর্জাতিক

কৌশলগত পারমাণবিক হামলার সাবমেরিন তৈরি করলো উত্তর কোরিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৮ সেপ্টেম্বর ২০২৩, ০৫:৩১ পিএম

কৌশলগত পারমাণবিক হামলার সাবমেরিন তৈরি করলো উত্তর কোরিয়া

এবার কৌশলগত পারমাণবিক হামলার সাবমেরিন তৈরির দাবি করেছে উত্তর কোরিয়া। কোরীয় উপদ্বীপ এবং জাপানের মধ্যবর্তী জলসীমায় টহলরত নৌবহরে এটিকে যুক্ত করা হয়েছে। বৃহস্পতিবার (৭ সেপ্টেম্বর) দেশটির রাষ্ট্রীয় বার্তা সংস্থা কেসিএনএ এ তথ্য নিশ্চিত করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বুধবার উত্তর কোরিয়া যে সাবমেরিনের উদ্বোধন করেছে, তা পরমাণু অস্ত্র বহন করতে পারে এবং এই সাবমেরিন থেকে তা উৎক্ষেপণও করা সম্ভব।

উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন জানিয়েছেন, এর ফলে দেশের নৌবাহিনী আরও শক্তিশালী হলো। পরমাণু অস্ত্রে সুসজ্জিত হওয়ার পথে তারা আরও এক ধাপ এগিয়ে গেল।

উদ্বোধনী অনুষ্ঠানে কিম জানিয়েছেন, দেশের স্থলবাহিনী এবং নৌবাহিনীকে ঢেলে সাজানো হচ্ছে। সবাই যাতে পরমাণু অস্ত্র প্রয়োজনে ব্যবহার করতে পারে, সেই রাস্তা তৈরি করা হচ্ছে। বৃহস্পতিবার কিম আরও একবার সাবমেরিনটি দেখতে যান। তার উপস্থিতিতে সাবমেরিন থেকে ক্রুজ মিসাইল ছোড়ার প্রস্তুতি নেওয়া হয়।

৮৪১ নম্বরের এই সাবমেরিনটির নামকরণ করা হয়েছে কোরিয়ার ঐতিহাসিক ব্যক্তিত্ব কিম কুন ওকের নামে। সমুদ্রের তলার যুদ্ধে এই সাবমেরিন অত্যন্ত আধুনিক বলে কিম জানিয়েছেন। এই সাবমেরিন পরমাণু অস্ত্র বহন করতে পারে এবং প্রয়োজনে ছুড়তে পারে। দূরপাল্লার ব্যালিস্টিক মিসাইল, অল্প দূরত্বের ব্যালিস্টিক মিসাইল— এমনকি ক্রুজ মিসাইলও এখান থেকে ছোড়া সম্ভব।

আপাতত উত্তর কোরিয়া থেকে জাপানের মধ্যবর্তী এলাকায় এই সাবমেরিনটি নৌবাহিনীর পেট্রোলিংয়ে অংশ নেবে।

নর্থ কোরিয়ার হাতে আরও সাবমেরিন আছে। সেই সাবমেরিন থেকে কিছু দিন আগে একটি ব্যালিস্টিক মিসাইল ছোড়া হয়েছিল। তবে নতুন সাবমেরিনটি আগের চেয়েও উন্নত বলে জানিয়েছে উত্তর কোরিয়ার প্রশাসন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App