×

আন্তর্জাতিক

রুপার থালায় সোনার চামচে খাবেন বিশ্বনেতারা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ১১:০০ পিএম

রুপার থালায় সোনার চামচে খাবেন বিশ্বনেতারা

রুপার থালায় সোনার চামচে খাবেন বিশ্বনেতারা। ছবি: সংগৃহীত

ভারতে আসন্ন জি-২০ সম্মেলনে বিশ্বনেতাদের আতিথেয়তায় পাঁচ তারকা হোটেল, কড়া নিরাপত্তা, রাস্তাঘাটে বর্ণিল সাজসজ্জা। ঐতিহ্য ধরে রাখতে খাদ্যতালিকাতেও রয়েছে নানান বাছবিচার। বিশ্বনেতাদের পেটপূজোয়ও রাখা হয়েছে ভিন্নতা। তবে সবচেয়ে বেশি চমক এনেছে খাবার টেবিলের থালা বাসন।

ইন্ডিয়া টুডের এক প্রতিবেদনে বলা হয়েছে, ভারতের সেই পুরান দিনের মতো ‘রুপার থালা ও সোনার চামচে’ খাবার খাবেন বিশ্বনেতারা। এর মাধ্যমে সোনালি যুগের সেই রাজা-বাদশাহদের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরবে ভারত। ‘আইরিস জয়পুর’ নামে একটি কোম্পানি এ পাত্রগুলো তৈরি করছে।

প্রতিবেদনে বলা হয়, সম্মেলন উপলক্ষ্যে ২০০ জন কারিগর প্রায় ১৫ হাজার রুপার পাত্রে হস্তশিল্পের নিপুণ সূচিকর্ম দেখিয়েছে। ক্রোকারিজ সেটগুলোতে ভারতের সমৃদ্ধ ঐতিহ্যের পাশাপাশি জাতীয় পাখি, ময়ূরের কারুকার্য অন্তর্ভুক্ত করা হয়েছে। এ নকশাগুলো প্রায়ই অতিথিদের আর্কষণ করে। মূল্যবান এ তেজসপত্রগুলো বিলাসবহুল হোটেল তাজসহ আরও ১১টি হোটেলে পৌঁছে দেওয়া হচ্ছে। রিপাবলিক ওয়ার্ল্ড।

ইন্ডিয়া টুডের সঙ্গে দেয়া সাক্ষাৎকারে ক্রোকারিজ কোম্পানির মালিক রাজীব এবং তার ছেলে বলেছেন যে, তারা তিন প্রজন্ম ধরে এই পাত্রগুলো তৈরি করে আসছেন। তাদের লক্ষ্য বিদেশি দর্শকদের খাবার টেবিলে ভারতের স্বাদ দেওয়া। এই পাত্রগুলো জয়পুর, উদয়পুর, বারানসি এবং এমনকি কর্নাটকের জটিল শৈল্পিকতা বহন করে। আইরিস জয়পুর কোম্পানি বলেন, ‘এ পাত্রগুলো তৈরি করতে ৫০ হাজার মানুষের প্রতি ঘণ্টা সমান সময় ব্যয় করা হয়েছে।

এতে জয়পুর, পশ্চিমবঙ্গ, উত্তরপ্রদেশ, কর্ণাটক এবং দেশের অন্যান্য অংশের কারিগররাও কাজ করেছেন। ডিজাইনগুলোকে সূক্ষ্ম বিবরণ, পুঁতি এবং হস্তশিল্পের নিখুঁত দক্ষতায় ফুটিয়ে তোলা হয়েছে। ইলেকট্রোলেটেড সিলভার প্রলেপটি আরও পরিশীলতার ছোঁয়া যোগ করেছে। এগুলো অনুষ্ঠানের জাকঁজমকতাতে আরও কয়েকগুন বাড়িয়ে দেয়।’ কারুকাজ করার পরে, প্রতিটি পাত্র আর অ্যান্ড ডি ল্যাবে পুঙ্খানুপুঙ্খ পরীক্ষার মধ্য দিয়ে যায়। বাসনগুলির নকশা প্রতিটি হোটেলের নির্দিষ্ট মেন্যুর সঙ্গে মিল রেখে তৈরী করা হয়েছে। এরমধ্যে অন্যতম হলো ‘মহারাজা থালি’।

এর মধ্যে লবন ও গোলমরিচ রাখার জন্য আলাদা রুপার পাত্র এবং ৫-৬ বাটির রাখা হয়েছে। যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা যখন ভারত সফরে এসেছিলেন তাকে এ কোম্পানির পাত্রেই খাবার পরিবেশন করা হয়। ওবামা সেগুলো দেখে এতটাই মুগ্ধ হয়েছিলেন, তিনি এই পাত্রগুলির কিছু তার সঙ্গে নিয়ে গিয়েছিলেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App