×

আন্তর্জাতিক

ইউক্রেনের জন্য ইউরেনিয়াম সমৃদ্ধ সমরাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৭ সেপ্টেম্বর ২০২৩, ০১:১৬ পিএম

ইউক্রেনের জন্য ইউরেনিয়াম সমৃদ্ধ সমরাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা

ছবি: ইন্টারনেট

বিশ্বব্যাপী ব্যাপক উদ্বেগ সত্ত্বেও ইউক্রেনের কাছে ইউরেনিয়াম সমৃদ্ধ সমরাস্ত্র পাঠাচ্ছে আমেরিকা।

এমন সময় ওয়াশিংটন এ কাজ করতে যাচ্ছে যখন যেকোনো ধরনের ইউরেনিয়াম সমৃদ্ধ সমরাস্ত্রের স্বাস্থ্য ঝুঁকি সম্পর্কে বিশ্বব্যাপী ব্যাপক উদ্বেগ রয়েছে।

মার্কিন সরকার বুধবার বলেছে, ইউক্রেনকে নতুন করে ১৭ কোটি ৫০ লাখ ডলারের যে অস্ত্র দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে তার মধ্যে এই ইউরেনিয়াম সমৃদ্ধ সমরাস্ত্রও রয়েছে।

এই প্যাকেজে আরো রয়েছে, ট্যাংক-বিধ্বংসী ক্ষেপণাস্ত্র, কামান ও মর্টারের গোলা, ট্যাকটিক্যাল এয়ার নেভিগেশন সিস্টেম এবং হাই মবিলিটি আর্টিলারি রকেট সিস্টেম।

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিঙ্কেনের কিয়েভ সফরে ১০০ কোটি ডলার মূল্যের অস্ত্রসস্ত্র দেয়ার কথা ঘোষণা করে ওয়াশিংটন। এই অস্ত্রসস্ত্রের মধ্যে স্বল্প মাত্রার ইউরেনিয়াম সমৃদ্ধ অস্ত্র ছাড়াও ইউক্রেনের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থাকে শক্তিশালী করার উপকরণও থাকবে।

আমেরিকা এখন থেকে দু’মাস আগে ইউক্রেনকে নিষিদ্ধ গুচ্ছবোমা সরবরাহ করার কথা ঘোষণা করেছিল।

রাশিয়া ২০২২ সালের ফেব্রুয়ারি মাসে ইউক্রেনে বিশেষ সামরিক অভিযান শুরু করে। এরপর থেকে এ পর্যন্ত আমেরিকা মোট চার হাজার ৩০০ কোটি ডলার মূল্যের সমরাস্ত্র কিয়েভকে সরবরাহ করেছে।

যুক্তরাষ্ট্রের রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী প্রত্যাশী একাধিক মার্কিন রাজনীতিবিদ এরইমধ্যে ইউক্রেনকে বিপুল পরিমাণ সামরিক সরঞ্জাম দেয়ার বিরোধিতা করেছেন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App