×

আন্তর্জাতিক

প্রাউড বয়েজের আরেক নেতার ২২ বছরের কারাদণ্ড

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৬ সেপ্টেম্বর ২০২৩, ১১:৩২ এএম

প্রাউড বয়েজের আরেক নেতার ২২ বছরের কারাদণ্ড

ওয়াশিংটন ডিসির ক্যাপিটল হিলে হামলায় জড়িত থাকার অভিযোগে প্রাউড বয়েজ নামের উগ্র ডানপন্থী মিলিশিয়া গোষ্ঠীর সাবেক নেতা এনরিকুয়ে টারিওকে ২২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) তাকে এই সাজা দেয়া হয়।

যুক্তরাষ্ট্রের ডিস্ট্রিক্ট জাজ টিমোথি কেলি বলেছেন, সেদিন যুক্তরাষ্ট্রে শান্তিপূর্ণভাবে ক্ষমতা হস্তান্তরের ধারা ভেঙে গিয়েছিল।

কেলি আরও বলেন, ষড়যন্ত্রের মূল হোতা ছিলেন টারিও। গতকাল চার ঘণ্টা ধরে শুনানি চলে। কৌঁসুলি টারিওর জন্য ৩৩ বছরের কারাদণ্ডের আবেদন করেছিলেন। ৬ জানুয়ারি ক্যাপিটাল হিলে হামলার দিনে টারিও ওয়াশিংটনে ছিলেন না।

তবে তার বিরুদ্ধে অভিযোগ, তিনি প্রাউড বয়েজ ও সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের সমর্থকদের হামলা চালানোর জন্য সামরিক কৌশলে নির্দেশনা দিয়েছিলেন।

গত সপ্তাহে প্রাউড বয়েজের আরেক সদস্য ইথান নর্ডিয়ানকে ১৮ বছরের কারাদণ্ড দেয়া হয়। এ বছরের শুরুতে ক্যাপিটল হিলে হামলায় জড়িত থাকার দায়ে উগ্র ডানপন্থী আরেকটি মিলিশিয়া গোষ্ঠীর প্রতিষ্ঠাতা স্টিওয়ার্ট রোডেসকে ১৮ বছরের কারাদণ্ড দেয়া হয়।

টারিও আদালতে বলেন, ৬ জানুয়ারি ছিল যুক্তরাষ্ট্রের জন্য লজ্জাকর দিন। নির্বাচনের ফল জোর করে পাল্টে দেয়ার চেষ্টার অংশ হিসেবে নির্বাচনে পরাজিত প্রার্থী তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সমর্থকেরা ২০২১ সালের ৬ জানুয়ারি ক্যাপিটল হিলে সশস্ত্র হামলা চালিয়েছিলেন। হামলার সঙ্গে জড়িত থাকার জন্য ১১০০ জনের বিরুদ্ধে মামলা রয়েছে।

ট্রাম্পকে প্রেসিডেন্ট হিসেবে রাখতে ‘যুদ্ধের’ ডাক দিয়েছিল প্রাউড বয়েজ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App