×

আন্তর্জাতিক

তাইওয়ানে ধেয়ে আসছে টাইফুন ‘হাইকুই’

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০৩ সেপ্টেম্বর ২০২৩, ০২:০২ পিএম

তাইওয়ানে ধেয়ে আসছে টাইফুন ‘হাইকুই’

তাইওয়ানের দিকে ধেয়ে আসছে টাইফুন ‘হাইকুই’। গত ৪ বছরের মধ্যে দেশটিতে আছড়ে পরা প্রথম ঘূর্ণিঝড় হতে যাচ্ছে এটি।

টাইফুনটি স্থানীয় সময় রবিবার (৩ সেপ্টেম্বর) বিকেলে তাইওয়ানের পূর্ব তাইতুং এলাকায় আঘাত হানতে পারে বলে জানিয়েছে আবহাওয়া বিভাগ।

আবহাওয়া বিভাগ আরো জানায়, টাইফুনটির গতিবেগ ঘণ্টায় ১৪০ কিলোমিটার হতে পারে। ঝুঁকিপূর্ণ অঞ্চল থেকে এরইমধ্যে সরিয়ে নেয়া হয়েছে প্রায় ৩ হাজার বাসিন্দাকে।

আন্তর্জাতিক গণমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে থেকে জানা যায়, রবিবার (৩ সেপ্টেম্বর) সকাল থেকেই তাইওয়ানে বৃষ্টি শুরু হয়েছে।

এ অবস্থায় দ্বীপের দক্ষিণ ও পূর্ব অংশের চারপাশের স্কুল এবং অফিস বন্ধ রাখা হয়েছে এবং ২০০ টিরও বেশি অভ্যন্তরীণ ফ্লাইট বাতিল করা হয়েছে।

দেশটির প্রেসিডেন্ট সাই ইং ওয়েন বলেন, চীনে আঘাত হানা ঘূর্ণিঝড় সাওলোর চেয়ে দুর্বল টাইফুন হাইকুই। ক্যাটাগরি ১ কিংবা ২-এ সীমাবদ্ধ থাকবে এর মাত্রা। তবে উপকূল অঞ্চলে বেশি ক্ষয়ক্ষতি হতে পারে। ঝড় মোকাবিলায় প্রস্তুতি রয়েছে তাইপের দাবি সাই ইং ওয়েনের।

তাইওয়ানের সেন্ট্রাল ওয়েদার ব্যুরো এক সংবাদ সম্মেলনে জানায়, সকাল ৯টার আগে ঝড়টি তাইওয়ানের প্রায় ১৮০ কিলোমিটার (১১০ মাইল) পূর্বে ছিল।

ডেপুটি ডিরেক্টর ফং চিন-জু জনসাধারণকে সতর্ক থাকার আহ্বান জানিয়ে বলেন, গতকাল থেকে এটি কিছুটা শক্তি সংগ্রহ করেছে। তাইওয়ানের বেশিরভাগ অঞ্চলে বাতাস, বৃষ্টি এবং ঢেউয়ের সাথে এটি যথেষ্ট হুমকি সৃষ্টি করবে বলে আশা করা হচ্ছে।

তিনি আরও বলেন, সোমবারের মধ্যে ঝড়টি পশ্চিমে তাইওয়ানের দিকে চলে যাবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App