×

আন্তর্জাতিক

ডায়ানার শেষ কথা কী ছিল?

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ০২ সেপ্টেম্বর ২০২৩, ০১:২৩ পিএম

ডায়ানার শেষ কথা কী ছিল?

দুমড়েমুচড়ে গিয়েছিল কালো মার্সিডিজ গাড়িটি। দুর্ঘটনার পর প্রথম যে কজন ব্যক্তি সবার আগে ঘটনাস্থলে পৌঁছেছিলেন, তাদের একজন ফরাসি ফায়ার সার্ভিস কর্মী জেভিয়ের গোরমেলন।

তিনি জানতেন না গাড়ির ভেতরে কারা রয়েছেন। শুধু গাড়ির ভেতরে রক্তাক্ত সোনালি চুলের এক নারীকে দেখেছিলেন।

তাকে টেনে বের করে আনেন জেভিয়ের। তখনো তিনি বেঁচে ছিলেন। অস্ফুট স্বরে তিনি কিছু একটা বলতে চাচ্ছিলেন।

জেভিয়ের পরে বুঝতে পারেন, ওই নারী সাধারণ কেউ নন। তিনি প্রিন্সেস ডায়ানা, ‘জনমানুষের রাজকন্যা’। ১৯৯৭ সালের ৩১ আগস্ট দুর্ঘটনায় ডায়ানার মৃত্যু সংবাদ শুনে শোকে স্তব্ধ হয়ে পড়ে বিশ্ববাসী। আর জেভিয়ের হন ইতিহাসের অংশ।

ফ্রান্সের রাজধানী প্যারিসের পন্ত দে ল’আলমা টানেলে মর্মান্তিক সেই দুর্ঘটনার পরও ডায়ানা প্রাণে বেঁচে যাবেন, এমনটাই আশা ছিল জেভিয়েরের। কিন্তু তার সেই আশা পূরণ হয়নি।

ডায়ানা, তার প্রেমিক দোদি আল-ফায়েদ এবং গাড়িচালক হেনরি পল মারা যান। ডায়ানার দেহরক্ষী ট্রেভর রিস জোনস কেবল বেঁচে গিয়েছিলেন।

দুর্ঘটনার দুই দশক পর জেভিয়ের দ্য সান পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে জানান ডায়ানা শেষ কী কথা বলেছিলেন তাকে। সেই সাক্ষাৎকারে সেই রাতের অভিজ্ঞতার কথা জানান জেভিয়ের।

ডায়ানার শক্তি ছিল সাধারণ মানুষের ভালোবাসা। দেশে-বিদেশে তুমুল জনপ্রিয়তা পেয়েছিলেন তিনি। অসহায় মানুষের কল্যাণে বিশ্বের নানা প্রান্তে ছুটেছেন। ডায়ানা মানুষকে ভালোবাসতেন।

সাধারণের সঙ্গে মিশতে পছন্দ করতেন। মানুষও তাকে ভালোবাসার প্রতিদান দিয়েছিল। তাই তো তিনি হয়ে উঠেছিলেন ‘জনমানুষের রাজকন্যা’।

আলোচিত প্রেম, বিয়ে, পরিবার, বিচ্ছেদ, সমাজকর্ম, ব্যক্তিজীবনের কারণে সংবাদমাধ্যমে সব সময় আলোচনার কেন্দ্রে থাকতেন ডায়ানা। যা করতেন, তাতেই যেন শিরোনামে উঠে যেত তাঁর নাম। পাপারাজ্জিরা হন্যে হয়ে ছুটতেন ডায়ানার একটি ছবি পাওয়ার আশায়। আর এটাই কাল হয় তাঁর জন্য। পাপারাজ্জির ধাওয়া থেকেই গাড়ি দুর্ঘটনা, পরে মারা যান ডায়ানা। মাত্র ৩৬ বছরের ক্ষণস্থায়ী জীবন ডায়ানার।

ডায়ানার শেষ কথা

শেষ সময়টায় পাশে থাকা জেভিয়ের প্রিন্সেস ডায়ানার শেষ কথা শুনেছিলেন। দুই দশক পর দ্য সান পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, ‘দুর্ঘটনা, রক্ত, দুমড়েমুচড়ে যাওয়া গাড়ি দেখে ঘাবড়ে গিয়েছিলেন ডায়ানা।

অস্ফুট স্বরে তার মুখ থেকে বেরিয়ে এসেছিল, ‘হায় ঈশ্বর, এটা কী ঘটে গেল!’ সম্ভবত এটাই ছিল জনমানুষের প্রিন্সেসের শেষ কথা। তবে ডায়ানার এ কথার উত্তর দিয়েছিলেন কি না, সাক্ষাৎকারে তা নিশ্চিত করে বলেননি জেভিয়ের।

তবে জেভিয়েরের ভাষ্য, গুরুতর আহত ডায়ানা সম্ভবত হৃদ্‌রোগে আক্রান্ত হয়েছিলেন। হাসপাতালে নেয়ার পর তিনি মারা যান। পরে ভোর চারটা নাগাদ হাসপাতাল কর্তৃপক্ষ প্রিন্সেস ডায়ানার মৃত্যু সংবাদ আনুষ্ঠানিকভাবে প্রকাশ করে।

দুই দশক পরও পুরো ঘটনা এখনো চোখে ভাসে জেভিয়েরের। দ্য সান পত্রিকাকে দেয়া সাক্ষাৎকারে জেভিয়ের বলেন, ‘আমি এখনো পুরো ঘটনা চোখের সামনে দেখতে পাই। আমি কখনো ভুলতে পারব না। প্রতিবছর এই দিন যখন আসে, আমি সেই ভয়াবহ ঘটনা মনে করি।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App