×

আন্তর্জাতিক

কঠোর গোপনীয়তায় সেন্ট পিটার্সবার্গে সমাহিত প্রিগোজিন

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ৩০ আগস্ট ২০২৩, ০৯:৫৩ এএম

কঠোর গোপনীয়তায় সেন্ট পিটার্সবার্গে সমাহিত প্রিগোজিন

সেন্ট পিটার্সবার্গে বাবার কবরের পাশে সমাহিত করা হয়েছে ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে। ছবি: রয়টার্স

কঠোর গোপনীয়তা বজায় রেখে ‘সংক্ষিপ্ত আকারে’ অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সম্পন্ন করার পর রাশিয়ার সেন্ট পিটার্সবার্গে বাবার কবরের পাশে সমাহিত করা হয়েছে ওয়াগনার প্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে।

স্থানীয় সময় মঙ্গলবার (২৯ আগস্ট) এ তথ্য নিশ্চিত করেছে রাষ্ট্রীয় সংবাদ সংস্থা তাস।

খবরে বলা হয়, যারা ‘তাকে বিদায় জানাতে চান তারা নগরীর পোরোখভসকোই কবরস্থানে আসতে পারেন’।

গত ২৩ আগস্ট রাশিয়ার সংবাদ মাধ্যমে প্রথম প্রিগোজিন নিহত হওয়ার খবর প্রকাশ করা হয়। ওইদিন মস্কোর কাছে একটি ছোট্ট বিমান বিধ্বস্ত হয়। যেটির যাত্রীদের তালিকায় প্রিগোজিন এবং তার ডান হাত ও প্রধান সহচর দিমিত্রি উৎকিনের নাম ছিল।

বিমানে সাতজন যাত্রী এবং তিনজন ক্রু ছিলেন; যাদের সবাই মারা গেছেন। কিন্তু প্রাথমিকভাবে ঘটনাস্থলে আটটি লাশ পাওয়া যাওয়ায় প্রিগ্রোজিন ও তার সহচরের সেখানে থাকা নিয়ে ধোঁয়াশার তৈরি হয়।

শেষ পর্যন্ত রাশিয়া সেখান থেকে ১০টি মৃতদেহ উদ্ধারের কথা জানায়। ওই মৃতদেহগুলোর জেনেটিক বিশ্লেষণের মাধ্যমে ৬২ বছরের প্রিগোজিনের মৃত্যুর খবর নিশ্চিত করে রাশিয়া।

বিমান বিধ্বস্ত হবার পর ওয়াগনারের পক্ষ থেকে রাশিয়ার সেনাবাহিনী বিমানটি গুলি করে ভূপাতিত করেছে বলে অভিযোগ করা হয়। কয়েকজন পশ্চিমা রাজনীতিবিদ এবং রাশিয়ার ভেতর ও বাইরের রাজনীতি বিশ্লেষকরাও একই কথা বলেছেন। তারা বলেছেন, গত জুনে রাশিয়ার প্রতিরক্ষা নেতৃত্বের বিরুদ্ধে প্রিগোজিনের ওয়াগনার গ্রুপ যে বিদ্রোহ করেছিল তার ‘প্রতিশোধ নিতেই পুতিনের নির্দেশে’ তাকে হত্যা করা হয়েছে।

বিবিসি জানায়, মঙ্গলবার ওয়াগনার প্রেস সার্ভিস থেকে টেলিগ্রামে ছোট্ট একটি বিবৃতি প্রকাশ করে প্রিগোজিনের অন্ত্যেষ্টিক্রিয়ার খবর জানায়।

এ বিষয়ে বিস্তারিত কোনো তথ্য প্রকাশ করা হয়নি। কবরস্থানের কর্তৃপক্ষের বরাত দিয়ে রাশিয়ার এমএসকে১ ওয়েবসাইটে বলা হয়, স্থানীয় সময় বিকাল ৪টার দিকে (জিএমটি ১৩:০০) অন্ত্যেষ্টিক্রিয়া অনুষ্ঠান সম্পন্ন হয়। যেখানে বলা হয়, “প্রিগোজিনের স্বজনদের ইচ্ছাতেই এটা হয়েছে।”

প্রিগোজিনকে তার বাবার কবরের পাশে সমাহিত করা হয়েছে বলেও ওই ওয়েবসাইটে বলা হয়েছে। সে সময় সেখানে কালো-হলুদ-লাল রঙের পতাকা দেখা গেছে।

বিধ্বস্ত হওয়া বিমানে প্রিগোজিনের শীর্ষ সহযোগী ভ্যালেরি চেকালভও ছিলেন। যিনি মূলত প্রিগোজিনের নন-মিলিটারি ব্যবসা দেখভাল করতেন। যেখান থেকে তার ভাড়াটে সেনাদলের জন্য অর্থের যোগান আসতো বলে বিশ্বাস করা হয়। মঙ্গলবার ৪৭ বছর বয়সী চেকালভের অন্ত্যেষ্টিক্রিয়াও অনুষ্ঠিত হয়েছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App