×

আন্তর্জাতিক

ইরাকে ৩০০ জনকে হত্যার দায়ে তিনজনের ফাঁসি কার্যকর

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৯ আগস্ট ২০২৩, ১১:০৬ এএম

ইরাকে ৩০০ জনকে হত্যার দায়ে তিনজনের ফাঁসি কার্যকর

২০১৬ সালে ইরাকের বাগদাদে একটি গাড়ি বোমা হামলায় ৩ শতাধিক মানুষ নিহত হয়। ইসলামিক স্টেট (আইএস) ওই হামলার দায় স্বীকার করে।

এ ঘটনার বহু বছর পর অবশেষে দোষী সাব্যস্ত হওয়া তিনজনের ফাঁসি কার্যকর করা হয়েছে।

২০০৩ সালে মার্কিন নেতৃত্বাধীন বাহিনীর আগ্রাসন শুরুর পর এটি ইরাকে সবচেয়ে ভয়াবহ বোমা হামলার ঘটনা।

ইরাকের প্রধানমন্ত্রী মোহাম্মদ শিয়া আল-সুদানির কার্যালয় জানিয়েছে, রবিবার (২৭ আগস্ট) ও সোমবার (২৮ আগস্ট) তাদের মৃত্যুদণ্ড কার্যকরা করা হয়। তবে কাকে কোন দিন ফাঁসি দেয়া হয়েছে যে বিষয়টি নিশ্চিত করেনি কার্যালয়টি।

নাম প্রকাশে অনিচ্ছুক প্রধানমন্ত্রী কার্যালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, মৃত্যুদণ্ডপ্রাপ্তদের মধ্যে ওই হামলার মূল পরিকল্পনাকারী আইএস সদস্য গাজওয়ান আল-জাওবাইও রয়েছেন। ২০২১ সালে তাকে গ্রেপ্তার করে ইরাকে নিয়ে আসা হয়ে ছিলো।

২০১৬ সালের ৩ জুলাই পবিত্র রমজান মাসে বিস্ফোরক ভর্তি একটি গাড়ি ইরাকের রাজধানী বাগদাদের শিয়াপ্রধান এলাকা কাররাদায় একটি জনাকীর্ণ শপিং সেন্টারের পাশে বিস্ফোরিত হয়।

বিস্ফোরণের পর স্বরাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ ঘাবান পদত্যাগ করেন।

আইএস একসময় পূর্ব ইরাক থেকে পশ্চিম সিরিয়া পর্যন্ত বিস্তৃত ৮৮ হাজার বর্গ কিমি (৩৪ হাজার বর্গ মাইল) অঞ্চল নিয়ন্ত্রণ করেছিল এবং প্রায় ৮০ লাখ মানুষের ওপর নৃশংস শাসন চাপিয়েছিল।

২০১৭ সালে ইরাকে এবং দুই বছর পর সিরিয়ায় যুদ্ধক্ষেত্রে গ্রুপটির পরাজয় সত্ত্বেও অনুমান করা হয় যে উভয় দেশেই হাজার হাজার জঙ্গি সক্রিয় রয়েছে।

মার্চ মাসে জাতিসংঘ অনুমান করেছিল যে ইরাক এবং প্রতিবেশী সিরিয়া জুড়ে আইএসের এখনও পাঁচ থেকে সাত হাজার সদস্য এবং সমর্থক রয়েছে, যাদের প্রায় অর্ধেক যোদ্ধা।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App