×

আন্তর্জাতিক

জি-২০ সম্মেলন সফলে যে আহ্বান জানালেন মোদি

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৬ আগস্ট ২০২৩, ০৯:৫০ পিএম

জি-২০ সম্মেলন সফলে যে আহ্বান জানালেন মোদি

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ফাইল ছবি

সেপ্টেম্বরে ভারতের রাজধানী দিল্লিতে অনুষ্ঠিত হবে জি-২০ শীর্ষ সম্মেলনে। সম্মেলনে ইউরোপীয় ইউনিয়নসহ বিশ্বের গুরুত্বপূর্ণ নেতারা অংশ নেবেন। তাদের আতিথেয়তার জন্য থাকবে কড়া নিরাপত্তাসহ নানা আয়োজন। এর ফলে কিছুটা অসুবিধায় পড়তে হতে পারে জনগণকে। অসুবিধা হওয়া সত্ত্বেও সম্মেলন সফল করতে জনগণকে সহায়তার আহ্বান জানিয়েছেন মোদি।

৯-১০ সেপ্টেম্বর রাজধানীতে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। এতে ইউরোপীয় ইউনিয়ন ও আমন্ত্রিত অতিথি দেশগুলোর ৩০টির বেশি রাষ্ট্রপ্রধান ও শীর্ষ কর্মকর্তারা এবং ১৪টি আন্তর্জাতিক সংস্থার প্রধানদের অংশগ্রহণের সম্ভাবনা রয়েছে। খবর এনডিটিভির।

দুই দেশের সফর থেকে ফিরে বিমানবন্দরে একটি সংবর্ধনার সময় প্রধানমন্ত্রী মোদি জি-২০ শীর্ষ সম্মেলনের ব্যবস্থার কারণে তাদের যে অসুবিধার সম্মুখীন হতে হতে পারে তার জন্য জনগণের কাছে আগাম ক্ষমা চেয়েছেন।

‘পুরো দেশ জি-২০ সম্মেলনের আয়োজক, কিন্তু অতিথিরা দিল্লিতে আসছেন। জি-২০ শীর্ষ সম্মেলন সফল করার জন্য দিল্লির বাসিন্দাদের একটি বিশেষ দায়িত্ব রয়েছে। তাদের নিশ্চিত করতে হবে দেশের সুনাম যেন একটুও ক্ষতিগ্রস্ত না হয়’ - নরেন্দ্র মোদি, প্রধানমন্ত্রী, ভারত

দক্ষিণ আফ্রিকা ও গ্রিস সফর থেকে ফিরে বেঙ্গালুরুতে একটি সংক্ষিপ্ত যাত্রা বিরতি দিয়েছেন তিনি। এখানে তিনি চন্দ্রযান-৩-এর সাফল্যের জন্য বিজ্ঞানীদের অভিনন্দন জানান। তখন তিনি বলেন, বিশ্ব নেতাদের আগমনের কারণে ট্রাফিক নিয়ম পরিবর্তন করা হবে। এ জন্য দিল্লির বাসিন্দারা অসুবিধার সম্মুখীন হতে পারে।

মোদি বলেন, ‘৫-১৫ সেপ্টেম্বর পর্যন্ত অনেক অসুবিধা হবে ও আমি তার জন্য অগ্রিম ক্ষমাপ্রার্থী। তারা আমাদের অতিথি, ট্রাফিক নিয়ম পরিবর্তন করা হবে। আপনাদের বেশ কয়েকটি জায়গায় যেতে বাধা দেওয়া হবে তবে এগুলো প্রয়োজনীয়। দিল্লির বাসিন্দারা সম্মেলনের জন্য একটি বড় দায়িত্ব পেয়েছে। জাতীয় পতাকা যেন গর্বের সঙ্গে উঁচুতে উড়তে পারে সে দায়িত্ব আপনাদের হাতে।’

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App