×

আন্তর্জাতিক

অতিরিক্ত কাজের চাপে জাপানি চিকিৎসকের আত্মহত্যা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ০৪:৫৩ পিএম

অতিরিক্ত কাজের চাপে জাপানি চিকিৎসকের আত্মহত্যা

তাকাশিমা শিঙ্গো (২৬) নামে এক জাপানি চিকিৎসক অতিরিক্ত কাজের চাপে আত্মহত্যা করেছেন। কোনো সপ্তাহিক ছুটি ছাড়াই তিন মাস ধরে একটি হাসপাতালে চাকরি করছিলেন তিনি।খবর সিএনএনের।

শুধু তাই নয়, এক মাসে তাকে দিয়ে নির্ধারিত কর্মঘণ্টার বাইরে অতিরিক্ত ২০৭ ঘণ্টা কাজ করানো হয়।খবর এনএইচকের। তাকাশিমা গত মে মাসে আত্মহত্যা আগ পর্যন্ত কোবে শহরের একটি হাসপাতালে আবাসিক চিকিৎসক হিসেবে কাজ করতেন।

গত শুক্রবার একটি সংবাদ সম্মেলনে তাকাশিমার পরিবার বলেছিলেন, একজন যুবক কতটা হতাশায় থাকলে সে আত্মহত্যার পথ বেছে নিতে পারে?

বিষয়টি নিয়ে তাকাশিমার আইনজীবী বলেন, তাকাশিমা তার মৃত্যুর আগের মাসে ২০৭ ঘন্টারও বেশি সময় কোনান মেডিকেল সেন্টার নামে ওই হাসপাতালে অতিরিক্ত কাজ করেছিলেন। তাছাড়া তিনি টানা তিন মাস ধরে একদিনও ছুটি পাননি।

অন্যদিকে, গত সপ্তাহে তাকাশিমার মৃত্যুর বিষয়টি নিয়ে এক সংবাদ সম্মেলনে কোনান মেডিকেল সেন্টার সংশ্লিষ্ট অভিযোগগুলি অস্বীকার করে। এদিকে জুন মাসে জাপানের সরকারি শ্রম পরিদর্শন সংস্থা মাত্রাতিরিক্ত কাজের চাপের কারণেই তাকাশিমা আত্মহত্যা করেছেন বলে রায় দেয়।

জাপানের স্বাস্থ্য, শ্রম ও কল্যাণ মন্ত্রণালয়ের মতে, জাপান দীর্ঘদিন ধরে অতিরিক্ত কাজ করার সংস্কৃতির সঙ্গে লড়াই করছে। প্রতিষ্ঠানগুলো তাদের কর্মচারী ও সুপারভাইজারদের প্রচণ্ড কাজের চাপে রাখে. তাছাড়া কর্মীদের প্রতিও তারা অত্যন্ত উদাসীন।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App