×

আন্তর্জাতিক

পুতিনের ইশারা ছাড়া রাশিয়ায় কিছুই হয় না

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৪ আগস্ট ২০২৩, ১২:০৪ পিএম

পুতিনের ইশারা ছাড়া রাশিয়ায় কিছুই হয় না

রাশিয়ার ভাড়াটিয়া যোদ্ধাদের গ্রুপ ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনকে বহনকারী বিমান বিধ্বস্ত হওয়ার পেছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে বলে মনে করছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন।

বাইডেন বলেছেন, রাশিয়ায় খুব বেশি ঘটনা ঘটে না, যার পেছনে পুতিন নেই।পুতিনের ইশারা ছাড়া রাশিয়ায় কিছুই হয় না। যদিও আমি জানি না, আসলে সেখানে কী ঘটেছে।

বুধবার মস্কো থেকে সেন্ট পিটার্সবার্গ যাওয়ার পথে বিধ্বস্ত ওই বিমানের দশ আরোহীর সবাই মারা গেছেন বলে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যমগুলো জানিয়েছে। ওই ফ্লাইটের যাত্রী তালিকায় ওয়াগনারের প্রধান ইয়েভগেনি প্রিগোজিনের নামও ছিল।

বাইডেন বলেছেন, গত জুনে মস্কোর বিরুদ্ধে ওয়াগনার গ্রুপের ব্যর্থ বিদ্রোহের পর এ দলটি যে রুশ নিশানায় থাকবে, তা তিনি আগেই ধারণা করেছিলেন, সেকারণে তিনি অবাক হননি।

সিএনএেকে দেয়া সাক্ষাৎকারে বাইডনে বলেন, আপনাদের হয়ত মনে থাকবে, আগেও আমাকে এ নিয়ে প্রশ্ন করা হয়েছিল।গত জুলাই মাসে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে আমি বলেছিলাম, ব্যর্থ বিদ্রোহের পরে প্রিগোজিনের এখন নিজের নিরাপত্তা নিয়ে শঙ্কিত হওয়া উচিত।

সেই কথা মনে করিয়ে দিয়ে বুধবার সিএনএনের প্রশ্নে বাইডেন বলেন, আমি বলেছিলাম, আমি কিসের ওপর চড়েছি, সে বিষয়ে আমার সতর্ক থাকা উচিত। আসলে কী ঘটেছে (বিমানটি কেন বিধ্বস্ত হয়েছে) তা আমি জানি না, তবে আমি বিস্মিত নই।

গত জুলাই মাসে ফিনল্যান্ডের হেলসিঙ্কিতে এক সংবাদ সম্মেলনে বাইডেন রসিকতা করে বলেছিলেন, আমি যদি প্রিগোজিন হতাম, তাহলে (ওই ব্যর্থ বিদ্রোহের পর) নিজের খাবারের দিকেও নজর রাখতাম।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App