×

আন্তর্জাতিক

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিন নিহত

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২৩ আগস্ট ২০২৩, ১১:৩৩ পিএম

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিন নিহত

ইয়েভগেনি প্রিগোজিন। ফাইল ছবি

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিন নিহত

ছবি: সংগৃহীত

রাশিয়ায় বিমান বিধ্বস্ত হয়ে প্রিগোজিন নিহত

রাশিয়ায় মস্কোর কাছে বিমান বিধ্বস্ত হয়ে নিহত হয়েছেন ভাড়াটে যোদ্ধা সরবরাহকারী সংস্থা ভাগনার বাহিনীর প্রধান ইয়েভগেনি প্রিগোজিন। তিনি বিধ্বস্ত বিমান এমব্রেয়ার লিগ্যাসি জেটের যাত্রী ছিলেন বলেন নিশ্চিত করেছে রুশ বিমান কর্তৃপক্ষ-  রোসাভিয়েতসিয়া। বিমানের আরোহীসহ ১০ জনের সবাই নিহত হয়েছেন। বিমান বিধ্বস্ত হওয়ার পেছনে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পতিনের হাত থাকতে পারে বলে ইঙ্গিত করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। খবর বিবিসি, গার্ডিয়ান, রয়টার্স ও সিএনএনের।

বুধবার (২৩ আগস্ট) রাতে রাশিয়ার জরুরি বিষয়ক মন্ত্রণালয় বিমানটি বিধ্বস্ত হওয়ার তথ্য জানায়। তারা আরও জানায়, একটি ব্যক্তিগত বিমানে ভ্রমণ করছিলেন ওয়াগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন। বিমানটিতে মোট ১০ জন আরোহী ছিল। রাশিয়ার তিভের অঞ্চলে বিমানটি বিধ্বস্ত হয়েছে। বিধ্বস্ত হওয়া বিমানের ১০ আরোহীর মধ্যে সাতজন যাত্রী ও তিনজন ক্রু। ওয়াগনার গ্রুপ নিজেদের টেলিগ্রাম চ্যানেলে লিখেছে,  প্রিগোজিন "রাশিয়ার বিশ্বাসঘাতকদের কর্মের ফলে মারা গেছেন। তবে এমনকি জাহান্নামেও তিনি সেরা হবেন! তিনি রাশিয়ার গৌরব!’ রাশিয়ার বিমান পরিবহন সংস্থা রোসাভিয়েতসিয়ার বরাত দিয়ে বার্তা সংস্থা তাসের এক প্রতিবেদনে বলা হয়, বিমান বিধ্বস্তের ঘটনায় তদন্ত শুরু হয়েছে। বিমানের যাত্রীদের তালিকায় ইয়েভজেনি প্রিগোজিনের নাম পাওয়া গেছে। বিবিসির এক প্রতিবেদনে বলা হয়, ভাগনার সংশ্লিষ্ট টেলিগ্রাম চ্যানেল গ্রে জোন জানিয়েছে, মস্কোর উত্তরে তিভের অঞ্চলে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার গোলায় এমব্রেয়ার বিমানটি বিধ্বস্ত হয়।  স্থানীয়দের বরাতে তারা আরও জানায়, বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে দুটি বিস্ফোরণের শব্দ শোনা যায়। আরও যারা ছিলেন বিমানে রাশিয়ার বিমান চলাচল সংস্থার প্রকাশিত তথ্য থেকে দেখা যায়, এই বিমানের যাত্রী তালিকায় ওয়াগনারের কমান্ডার ও সহ-প্রতিষ্ঠাতা দিমিত্রি উটকিনের নামও রয়েছে। তিনিও এই দুর্ঘটনায় মারা গেছেন বলে জানিয়েছে গ্রে জোন। ওয়াগনারের উপপ্রধান ভ্যালেরি চেকালভও এই বিমানে ভ্রমণ করছিলেন। এ ছাড়া যাত্রী তালিকায় সের্গেই প্রপুস্টিন, ইভজেনি মাকারিয়ান, আলেকজান্ডার টোটমিন ও নিকোলে মাতুসিভের নাম রয়েছে। রুশ জরুরি পরিস্থিতিবিষয়ক মন্ত্রণালয়ের বরাত দিয়ে বার্তা সংস্থা ইন্টারফ্যাক্স জানিয়েছে, দুর্ঘটনাস্থল থেকে নিহত ১০ জনের মরদেহ উদ্ধার করা হয়েছে। এরপর তল্লাশি অভিযানে ইতি টানে কর্তৃপক্ষ। [caption id="attachment_458802" align="aligncenter" width="700"] ছবি: সংগৃহীত[/caption] প্রেসিডেন্ট জো বাইডেনের প্রতিক্রিয়া: রাশিয়ায় বিমান বিধ্বস্তের পেছনে দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের হাত থাকতে পারে বলে মনে করেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। নেভাদায় সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এ ইঙ্গিত দিয়েছেন। যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বলেন, এই রুশ ভাড়াটেকে (প্রিগোশিন) লক্ষ্যবস্তু করা হয়ে থাকলে, তিনি অবাক হবেন না। সিএনএনের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, ‘আপনার মনে থাকার কথা, আমার কাছে এ বিষয়ে জানতে চাওয়া হয়েছিল।’ জুলাইতে বাইডেন বলেছিলেন, ব্যর্থ অভ্যুত্থানের পর প্রিগোশিনের নিজের নিরাপত্তা নিয়ে চিন্তিত হওয়া উচিত। বাইডেন বলেন, ‘আমি বলেছিলাম, আমি যা ঘটিয়েছি সে বিষয়ে সতর্ক থাকতাম। আমি জানি না বাস্তবে কী ঘটেছে, তবে আমি অবাক হইনি।’ জুলাইতে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকিতে এক সংবাদ সম্মেলনে প্রিগোশিনকে নিয়ে কৌতুক করে বাইডেন বলেছিলেন, ‘আমি হলে কী খাচ্ছি সতর্ক থাকতাম, আমার খাবারের তালিকায় নজর রাখতাম।’ বাইডেন আরও বলেন, ‘রাশিয়ায় পুতিনের হাত ছাড়া তেমন বেশি কিছু ঘটে না।’

এদিকে সিএনেএনের এক প্রতিবেদনে বলা হয়, মস্কোর উত্তর-পশ্চিমে তিভের অঞ্চলে কথিত দুর্ঘটনাস্থলে তোলা প্লেনের ইঞ্জিনের ধ্বংসাবশেষের ভিডিওটি ভাগনার বাহিনীর প্রতিষ্ঠাতা ইয়েভজেনি প্রিগোজিনের নিবন্ধিত একটি বিমানের সাথে মেলে। বিধ্বস্ত বিমানের একটি ভিডিওতে, এখনও জ্বলন্ত ইঞ্জিনের ধ্বংসাবশেষের একটিতে নিবন্ধন নম্বরের শেষ চারটি সংখ্যা দেখা যাচ্ছে- ২৭৯৫। প্রিগোজিনের বিমানটি আরএ-০২৭৯৫ হিসেবে নিবন্ধিত। বিমানের আগের ফটোগুলোর সঙ্গে ধ্বংসাবশেষের একটি অতিরিক্ত বিশ্লেষণ তুলনা করে দেখ যায়, এর রঙসহ ইঞ্জিনের স্বতন্ত্র বৈশিষ্ট্যগুলো প্লেনের সঙ্গে মেলে। সরকারি রুশ বার্তা সংস্থা আরআইএ নভোস্তি প্রকাশিত ভিডিওতে দেখা যায়, এমব্রেয়ারের আকার এবং আকৃতির সঙ্গে মিলে যাওয়া একটি বিমান প্রায় উল্লম্বভাবে আকাশ থেকে পড়ছে। তথ্য আদান-প্রদান বন্ধ করার আগে বিমানটি ফ্লাইট ডেটা অনুসারে প্রায় ২৬ হাজার ফুট উচ্চতায় পৌঁছেছিল।

এর আগে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছিল, প্রিগোজিনের সাথে যুক্ত বলে ধারণা করা হয় এমন সামাজিক যোগাযোগ মাধ্যমের অ্যাকাউন্টগুলোর কোনোটিই সংবাদ প্রকাশের শুরুর মুহূর্তে প্রিগোজিন মৃত বা জীবিত- সে বিষয়েও কোনো দাবি করেনি। তবে কেউ কেউ দাবি করেছিলেন, বিমানটি বিধ্বস্ত হওয়ার সময় প্রিগোজিনের মালিকানাধীন আরেকটি ব্যবসায়িক জেটও আকাশে ছিল, মস্কো থেকে রওনা হয়েছিল। ভাগনার সংশ্লিষ্ট চ্যানেল রিভার্স সাইড অব দ্য মেডেল বলেছিল, এই দ্বিতীয় জেটটি ঘুরে দাঁড়িয়েছে ও মস্কো শহরের দিকে ফিরে যাচ্ছে।

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার চলমান সামরিক অভিযানে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে প্রিগোজিনের নেতৃত্বাধীন ভাড়াটে বাহিনী ভাগনার। তবে চলতি বছরের জুনে হঠাৎ বিদ্রোহ করে বসে ভাগনার। দলবল নিয়ে সে সময় ভাগনার প্রধান ইয়েভজেনি প্রিগোজিন মস্কোর দিকে এগোতে থাকেন। গোটা মস্কো অঞ্চলে ‘সন্ত্রাসবিরোধী’ বিশেষ সতর্কতা জারি করা হয়।

পরে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ঘনিষ্ঠজন হিসেবে পরিচিত বেলারুশের প্রেসিডেন্ট আলেক্সান্ডার লুকাশেঙ্কোর মধ্যস্থতায় মস্কো অভিমুখে যাত্রা স্থগিত করেন প্রিগোজিন।

বিদ্রোহের পর ভাগনার সেনারা বেলারুশে চলে যান। তবে ভাগনারপ্রধান প্রিগোশিনের অবস্থান নিয়ে জল্পনাকল্পনা রয়ে যায়। সংবাদমাধ্যমে খবর প্রকাশিত হয়, তিনি বেলারুশে আছেন। এমনকি তাঁর রাশিয়া সফর এবং পুতিনের সঙ্গে দেখা করার খবরও জানা যায়। কিন্তু কখনোই প্রকাশ্যে আসেননি তিনি।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App