×

আন্তর্জাতিক

আমি আটলান্টায় যাচ্ছি গ্রেপ্তার হতে: ট্রাম্প

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২২ আগস্ট ২০২৩, ০৯:৪২ এএম

আমি আটলান্টায় যাচ্ছি গ্রেপ্তার হতে: ট্রাম্প

ছবি: বিবিসি

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প অবশেষে আত্মসমর্পণ করার ঘোষণা দিয়েছেন। ২০২০ সালের নির্বাচনী ফলাফল পাল্টে দেয়ার চেষ্টার অভিযোগে দেশটির জর্জিয়া অঙ্গরাজ্যে দায়ের করা মামলায় তিনি আত্মসমর্পণ করবেন।

এর আগে আত্মসমর্পণের জন্য ট্রাম্পকে আগামী শুক্রবার (২৫ আগস্ট) পর্যন্ত সময় বেঁধে দেয়া হয়েছিল। আর সেই নির্দেশনা মেনেই আত্মসমর্পণ করতে যাচ্ছেন তিনি। খবর রয়টার্স ও বিবিসির।

জর্জিয়া অঙ্গরাজ্যে দায়ের করা নির্বাচনী ফলাফল পাল্টে দেয়ার চেষ্টার অভিযোগে অভিযুক্ত ট্রাম্প আগামী বৃহস্পতিবার (২৪ আগস্ট) আত্মসমর্পণ করবেন।

স্থানীয় সময় সোমবার নিজের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম ট্রুথ সোশ্যালে দেয়া এক পোস্টে সাবেক এই রিপাবলিকান প্রেসিডেন্ট নিজেই এই তথ্য জানান। সেখানে ট্রাম্প বলেছেন, ‘আমি আগামী বৃহস্পতিবার আটলান্টায় যাচ্ছি গ্রেপ্তার হতে।’

২০২৪ সালের নভেম্বরে যুক্তরাষ্ট্রে পরবর্তী প্রেসিডেন্ট নির্বাচন অনুষ্ঠিত হবে এবং ট্রাম্প ইতোমধ্যেই সেই নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়ে রেখেছেন।

এছাড়া প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে মনোনয়নের দৌড়ে থাকা রিপাবলিকান পার্টির অন্য নেতাদের চেয়ে জনমত জরিপে ট্রাম্প এগিয়েও রয়েছেন।

এই পরিস্থিতিতে তার বিরুদ্ধে আনা এই অভিযোগকে রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলেও দাবি করেছেন সাবেক এই মার্কিন প্রেসিডেন্ট।

প্রসঙ্গত, ট্রাম্পের বিরুদ্ধে যে অভিযোগ আনা হয়েছে সেটির সূত্রপাত ২০২১ সালের ২ জানুয়ারি। ওইদিন জর্জিয়ার প্রধান নির্বাচনী কর্মকর্তা ব্র্যাড র্যাফেনসপারগারকে ফোন করে অঙ্গরাজ্যটিতে নিজের পরাজয় ঠেকানোর ব্যবস্থা করতে বলেন ট্রাম্প। কিন্তু ব্র্যাড তার এ অনুরোধ প্রত্যাখ্যান করেন।

এর চারদিন পর ২০২১ সালের ৬ জানুয়ারি ট্রাম্পের সমর্থকরা মার্কিন সংসদ ভবন ক্যাপিটল হিলে আক্রমণ করেন। ওইদিন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনকে সিনেটের স্বীকৃতি দেয়ার কথা ছিল।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App