×

আন্তর্জাতিক

জেরুজালেমে নিয়ন্ত্রণ বাড়াতে কোটি কোটি ডলার খরচের ঘোষণা ইসরায়েলের

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ০৮:৩৫ পিএম

জেরুজালেমে নিয়ন্ত্রণ বাড়াতে কোটি কোটি ডলার খরচের ঘোষণা ইসরায়েলের

ছবি: সংগৃহীত

অধিকৃত পূর্ব জেরুজালেমে নিয়ন্ত্রণ জোরদারের লক্ষ্যে আগামী পাঁচ বছরের জন্য একটি বাজেট পরিকল্পনা উন্মোচন করেছে ইসরায়েলি সরকার। ফিলিস্তিনে প্রথমবারের মতো সৌদি আরবের রাষ্ট্রদূত নিয়োগের কয়েক দিন পর গতকাল রবিবার (২০ আগস্ট) এক বিবৃতিতে বাজেট পরিকল্পনা উন্মোচনের কথা জানিয়েছে ইসরায়েলি কর্তৃপক্ষ।

ইসরায়েলি সরকারের বিবৃতি অনুযায়ী, ২০২৪ থেকে ২০২৮ সালের মধ্যে পূর্ব জেরুজালেমে বিনিয়োগের জন্য ৮৪ দশমিক ৩ কোটি মার্কিন ডলার বাজেট বরাদ্দ দেওয়া হয়েছে। পূর্ব জেরুজালেমে সামাজিক বৈষম্য দূর ও অর্থনৈতিক উন্নয়ন ত্বরান্বিত করতেই এই বিনিয়োগ করা হবে।

এ বিষয়ে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু বলেন, সরকারের এই সিদ্ধান্ত জেরুজালেমের ভাগ্য বদলে দেবে। এটি উচ্চ বিদ্যালয় থেকে ডিপ্লোমা নেওয়া শিক্ষার্থীর সংখ্যা বাড়াতে ভূমিকা রাখবে।

পূর্ব জেরুজালেমের স্কুলগুলোতে ফিলিস্তিনি পাঠ্যক্রম অনুযায়ী শিক্ষার্থীদের পড়ানো হলেও সেখানে ইসরায়েলি পাঠ্যক্রম নিয়ে আসার পাঁয়তারা করছে ইসরায়লের উগ্র-ডানপন্থি সরকার। তবে ইসরায়েলি সরকারের এমন তৎপরতার বিরুদ্ধে লড়াই করে আসছে ফিলিস্তিন।

এর আগে গত ১২ আগস্ট প্রথমবারের মতো ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ দেয় সৌদি আরব। সৌদি রাষ্ট্রদূতকে ফিলিস্তিনে স্বাগতও জানান ফিলিস্তিনি কর্মকর্তারা।

ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফার বরাতে আলজাজিরা জানায়, গত ১২ আগস্ট ফিলিস্তিনের অনাবাসী রাষ্ট্রদূত হিসেবে নায়েফ আল-সুদাইরির পরিচয়পত্রের একটি অনুলিপি গ্রহণ করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাসের কূটনৈতিক উপদেষ্টা মাজদি আল-খালিদি। তিনি জর্ডানে নিযুক্ত সৌদির বর্তমান রাষ্ট্রদূত। এখন জর্ডানের পাশাপাশি জেরুজালেমে কনসাল জেনারেল হিসেবেও দায়িত্ব পালন করবেন। এতদিন ফিলিস্তিন সম্পর্কিত সব ধরনের কাজ জর্ডানের সৌদি দূতাবাস দেখভাল করে আসছিল।

আল-খালিদি বলেন, ‘সৌদির এই পদক্ষেপ খুব গুরুত্বপূর্ণ। এটি দুদেশের ভ্রাতৃপ্রতিম সম্পর্ককে আরও শক্তিশালী করবে।’ শুধু আল-খালিদি নয় সৌদি আরবের পক্ষ থেকেও এই পদক্ষেপকে গুরুত্বপূর্ণ বলা হয়েছে।

এ বিষয়ে ফিলিস্তিনি বিশ্লেষক তালাল ওকাল বলেন, ফিলিস্তিনে রাষ্ট্রদূত নিয়োগ অধিকৃত পশ্চিম তীরে সৌদি আরবের সরকারি অফিস নির্মাণের একটি পদক্ষেপ। এটি এই বার্তাও দেয় সৌদি আরব ফিলিস্তিনিদের জন্য একটি পূর্ণ সার্বভৌম রাষ্ট্রের বিষয়ে প্রতিশ্রুতিবদ্ধ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App