×

আন্তর্জাতিক

ইউক্রেনকে ১৯ এফ-১৬ দিচ্ছে ডেনমার্ক

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ২১ আগস্ট ২০২৩, ১০:৫০ এএম

ইউক্রেনকে ১৯ এফ-১৬ দিচ্ছে ডেনমার্ক

ছবি: তাস

রাশিয়ার বিরুদ্ধে চলমান যুদ্ধে সহায়তা করার জন্য মার্কিন সরকার ইউক্রেনকে এফ-১৬ জঙ্গিবিমান সরবরাহ করার অনুমোদন দিয়েছে।

এই যুদ্ধবিমান চালানোর ব্যাপারে ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গেই ডেনমার্ক এবং হল্যান্ড থেকে এফ-১৬ জঙ্গিবিমান ইউক্রেনে পাঠানো হবে।

সবার আগে ডেনমার্ক এ অত্যাধুনিক যুদ্ধবিমান ইউক্রেনকে দান করার ঘোষণা দিয়েছে। দেশটির প্রতিরক্ষামন্ত্রী রোববার এ ঘোষণা দেন।খবর তাসের।

ডেনিস প্রতিরক্ষা মন্ত্রী জানান, পার্লামেন্টে এ ব্যাপারে একটি বিল পাশ হয়েছে। এ বছরের শেষ নাগাদ প্রথমে ৬টি এবং পরে আরও ১৩টি এফ-১৬ যুদ্ধবিমান ইউক্রেনকে দান করবে ডেনমার্ক।অর্থাৎ মোট ১৯টি এফ-১৬ যুদ্ধবিমান দান করবে ডেনমার্ক।

এক মার্কিন কর্মকর্তা বলেছেন, হল্যান্ড এবং ডেনমার্ককে বাইডেন প্রশাসন আশ্বস্ত করেছে যে, ইউক্রেনের পাইলটদের প্রশিক্ষণ সম্পন্ন হওয়ার সঙ্গে সঙ্গেই কিয়েভের কাছে এফ-১৬ যুদ্ধবিমান পাঠানোর অনুমতি দেয়া হবে।

১১ দেশের একটি পশ্চিমা জোট চলতি মাস থেকে ডেনমার্কে পাইলটদের এফ-১৬ জঙ্গিবিমান চালানোর প্রশিক্ষণ দেয়া শুরু করেছে। প্রশিক্ষণ কর্মসূচিতে হল্যান্ড এবং ডেনমার্ক নেতৃত্বে রয়েছে।

যুক্তরাষ্ট্র ডেনমার্ককে এ পর্যন্ত ৩০টি এফ-১৬ যুদ্ধবিমান দিয়েছেে।এসব বিমান ইউক্রেনকে দিলে ডেনমার্ককে তার বদলে আরো অত্যাধুনিক এফ-৩৫ দেয়ার প্রতিশ্রুতি দিয়েছে যুক্তরাষ্ট্র।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App