×

আন্তর্জাতিক

পশ্চিমকে পরমাণু যুদ্ধের ঝুঁকির কথা স্মরণ করিয়ে দিতে হবে

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০৪:৩০ পিএম

পশ্চিমকে পরমাণু যুদ্ধের ঝুঁকির কথা স্মরণ করিয়ে দিতে হবে

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। ছবি: আলজাজিরা

রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেছেন, পারমাণবিক অস্ত্রের দখল রাশিয়াকে নিরাপত্তা হুমকি থেকে রক্ষা করে এবং মস্কো ক্রমাগত পশ্চিমকে পরমাণু সংঘাতের ঝুঁকির কথা মনে করিয়ে দেয়।

ল্যাভরভের মন্তব্য রাশিয়ান কর্মকর্তাদের দ্বারা তাদের দেশের পারমাণবিক অস্ত্র অস্ত্রাগারের সর্বশেষ উল্লেখ, মস্কোর সামরিক বৃদ্ধির একটি বক্তৃতা যা গত বছর রাশিয়ান বাহিনী ইউক্রেন আক্রমণ করার পর থেকে গতি এবং ফ্রিকোয়েন্সি অর্জন করেছে। খবর: আলজাজিরার

গত মাসে সাবেক রুশ প্রেসিডেন্ট দিমিত্রি মেদভেদেভ বলেছিলেন রুশ সেনাদের বিরুদ্ধে ইউক্রেনের পাল্টা আক্রমণ সফল হলে মস্কোকে পারমাণবিক অস্ত্র ব্যবহার করতে হবে।

শনিবার (১৯ আগস্ট) প্রথম দিকে প্রকাশিত রাষ্ট্রীয় মালিকানাধীন ম্যাগাজিন দ্য ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সে দেয়া এক সাক্ষাৎকারে ল্যাভরভ বলেন, আমাদের দেশের নিরাপত্তার জন্য কিছু উল্লেখযোগ্য বাহ্যিক হুমকির জন্য পারমাণবিক অস্ত্রের দখলই আজ একমাত্র সম্ভাব্য প্রতিক্রিয়া।

ল্যাভরভ বলেছেন, মার্কিন যুক্তরাষ্ট্র এবং ন্যাটো সামরিক জোটের সদস্যরা "পরমাণু শক্তির সরাসরি সশস্ত্র সংঘর্ষের পরিস্থিতিতে" শেষ হওয়ার ঝুঁকিতে রয়েছে। সেজন্য আমাদের উচ্চ সামরিক ও রাজনৈতিক ঝুঁকির অস্তিত্বের কথা মনে করিয়ে দিতে হবে এবং আমাদের বিরোধীদের উদ্বেগজনক সংকেত পাঠাতে হবে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App