×

আন্তর্জাতিক

তাইগ্রেতে অনাহারে ১৪০০ লোকের মৃত্যু

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৯ আগস্ট ২০২৩, ০২:৫০ এএম

তাইগ্রেতে অনাহারে ১৪০০ লোকের মৃত্যু

ছবি: সংগৃহীত

ইথিওপিয়ার তাইগ্রে অঞ্চলে চুরি ও লুটপাটের দরুণ একাধিক আন্তর্জাতিক দাতব্য সংস্থার খাদ্য সহায়তা স্থগিতের পর থেকে অনাহারে অন্তত ১ হাজার ৪০০ বেসামরিক লোকের মৃত্যু হয়েছে। দেশটির সরকারি একজন কর্মকর্তা জানিয়েছেন, গত চার মাস ধরে তাইগ্রেতে অনাহারে মৃতের সংখ্যা ক্রমশ বাড়ছে।

জাতিসংঘের বিশ্ব খাদ্য কর্মসূচি (ডব্লিউএফপি) ও যুক্তরাষ্ট্রের আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা (ইউএসএইড) চুরির অভিযোগে প্রায় চার মাস আগে তাইগ্রেতে খাদ্য সহায়তা বন্ধ করে দেয়। পরবর্তীতে তাইগ্রে কর্তৃপক্ষের এক তদন্তে দেখা যায়, দাতব্য সংস্থার খাদ্য চুরির সঙ্গে অন্তত অর্ধসহস্রজন জড়িত বলেও জানিয়েছেন ওই কর্মকর্তা। খবর নিউইয়র্ক টাইমসের।

২০২০ সালে ইথিওপিয়ার উত্তরের তাইগ্রে অঞ্চলে ভয়াবহ সংঘাত ছড়িয়ে পড়ে। সংঘাতে দেশটির এই অঞ্চলে দুর্ভিক্ষের মতো পরিস্থিতি তৈরি হয়।

গত নভেম্বরে আফ্রিকান ইউনিয়নের (এইউ) মধ্যস্থতায় ইথিওপিয়ার সরকার ও তাইগ্রে পিপলস লিবারেশন ফ্রন্টের (টিপিএলএফ) মাঝে একটি শান্তি চুক্তি স্বাক্ষরের পর সংঘাতের অবসান ঘটে। এ সংঘাতে ইথিওপিয়ার সেনাবাহিনীর পক্ষে লড়াই করেছিল ইরিত্রিয়ার সৈন্যরা। যুদ্ধের বেশিরভাগ সময় ওই অঞ্চলটি অবরুদ্ধ হয়ে পড়েছিল; যে কারণে সেখানে মানবিক সহায়তা বন্ধ হয়ে যায়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App