×

আন্তর্জাতিক

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কলম্বিয়ার রাজধানী

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৮ আগস্ট ২০২৩, ০২:১০ পিএম

শক্তিশালী ভূমিকম্পে কাঁপল কলম্বিয়ার রাজধানী

দক্ষিণ আমেরিকার দেশ কলম্বিয়ার রাজধানী বোগোটাতে শক্তিশালী ভূমিকম্প আঘাত হেনেছে। রিখটার স্কেলে এর মাত্রা ছিল ৬ দশমিক ৩। এতে একজন নিহত হয়েছেন।

মার্কিন ভূ-তাত্ত্বিক জরিপ সংস্থা ইউএস জিওলজিক্যাল সার্ভে (ইউএসজিএস) জানায়, স্থানীয় সময় বৃহস্পতিবার (১৭ আগস্ট) ভূমিকম্পটি আঘাত হানে। তবে এই ভূমিকম্পের মাত্রা ৬.১ ছিল বলে জানিয়েছে কলম্বিয়ার জাতীয় ভূতাত্ত্বিক পরিষেবা।খবর রয়টার্সের।

এদিকে ভূমিকম্পের পর আতঙ্কে কলম্বিয়ার রাজধানীর বাসিন্দারা বাড়িঘরের বাইরে রাস্তায় বেরিয়ে আসেন। ভূমিকম্প থেকে বড় ধরনের ক্ষয়ক্ষতির কোনও তাৎক্ষণিক খবর পাওয়া যায়নি।

বোগোটার মেয়র ক্লডিয়া লোপেজ বলেছেন, রাজধানীর দক্ষিণ-পূর্বে এই ট্র্যাজেডি আঘাত হানে। এতে একজন নিহত হয়েছেন। এই ঘটনায় আমরা গভীরভাবে শোকাহত। ভূমিকম্পের সময় ওই নারী আতঙ্কের কারণে ম্যাডেলেনার একটি আবাসিক ভবনের ১০ তলা থেকে লাফ দেন।

কলম্বিয়ার সিভিল ডিফেন্স এজেন্সি জানিয়েছে, রাজধানী বোগোটার দক্ষিণ-পূর্বে অবস্থিত ক্যালভারিও পৌরসভা থেকে বাসিন্দাদের সরিয়ে নেওয়া হয়েছে। ভূমিকম্পে ওই এলাকার বাড়িঘরগুলো ক্ষতিগ্রস্ত হয়েছে। এছাড়া কাছাকাছি ভিলাভিসেনসিওতে ভূমিধসের খবর দিয়ে এই সংস্থাটি বলেছে, তাদের কর্মীরা আরও ক্ষয়ক্ষতি শনাক্তের জন্য পরীক্ষা করছে।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App