×

আন্তর্জাতিক

রানওয়েতেও বন্যা, ফ্রাঙ্কফুর্টে ৭০ ফ্লাইট বাতিল

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৯:০৩ পিএম

রানওয়েতেও বন্যা, ফ্রাঙ্কফুর্টে ৭০ ফ্লাইট বাতিল

প্রবল বর্ষণ ও বজ্রপাতের কারণে বুধবার ভয়াবহ পরিস্থিতি দেখা দিয়েছে জার্মানির হেসে রাজ্যে। প্রকৃতির এই আকস্মিক বিরূপতার প্রভাব পড়েছে জার্মানির সবচেয়ে বড় বিমানবন্দরেও। রানওয়ে ডুবে যাওয়ায় দেশের সবচেয়ে বড় এয়ারপোর্টে আটকে পড়েন কয়েক হাজার মানুষ। প্রাথমিক পর্যায়ে বিমান অবতরণ করলেও যাত্রীরা নামতে পারেননি।

ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ জানিয়েছে, এমন পরিস্থিতিতে প্রাথমিকভাবে ৭০টি ফ্লাইট বাতিল করা হয়েছে। তবে তাদের বিবৃতি দেয়ার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও ভাইরাল হয়। ভাইরাল হওয়া সেই ভিডিওতে দেখা যায়, রানওয়েতে অথৈ পানি, সেই পানিতে ঠায় দাঁড়িয়ে আছে কিছু বিমান আর তারই পটভূমিতে আকাশে চলছে সশব্দ বিদ্যুৎ চমকের আলো-আঁধারি। খবর ইউরো নিউজের।

জার্মানির কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর (ডিডব্লিউডি) বুধবার বজ্রসহ বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছিল; কিন্তু তারপর পর্যাপ্ত সময়ের অভাবে ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষের পক্ষে যাত্রীদুর্ভোগ এড়ানোর ব্যবস্থা করা সম্ভব হয়নি।

রাত আটটা থেকে রাত ১১টা পর্যন্ত রাজ্যের কিছু অঞ্চলের প্রতি বর্গমিটারে ৬০ লিটার বৃষ্টি রেকর্ড করা হয়। আবহাওয়া দপ্তরকে উদ্ধৃত করে মাত্র এক ঘণ্টায় ২৫ সহস্রাধিক বজ্রপাতের খবর দেয় হেসে রুন্ডফুঙ্ক।

এমন পরিস্থিতিতেই ফ্রাঙ্কফুর্টের আকাশসীমার দিকে যেসব বিমান এগিয়ে আসতে থাকে, সেসব বিমানে জরুরি বার্তা পাঠানো হয়। এতে অন্তত ২৩টি বিমানের যাত্রীদের মাটিতে নেমেও দীর্ঘক্ষণ বিমানে বসে থাকতে হয়েছে।

সেই বিমানগুলো ফ্রাঙ্কফুর্ট থেকে মুখ ঘুরিয়ে গিয়ে নামে অন্য এয়ারপোর্টে। প্রাথমিকভাবে ৭০টি ফ্লাইট বাতিল করার কথা জানায় ফ্রাঙ্কফুর্ট বিমানবন্দর কর্তৃপক্ষ।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App