×

আন্তর্জাতিক

কেপ ভার্দে উপকূলে নৌকাডুবি, ৬০ জনের বেশি মৃত্যুর শঙ্কা

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৭ আগস্ট ২০২৩, ০৯:১৯ এএম

কেপ ভার্দে উপকূলে নৌকাডুবি, ৬০ জনের বেশি মৃত্যুর শঙ্কা

ছবি: বিবিসি

পশ্চিম আফ্রিকার কেপ ভার্দে উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকাডুবির ঘটনা ঘটেছে। এতে কমপক্ষে ৬০ জনের বেশি মানুষের প্রাণহানির আশঙ্কা করা হচ্ছে।

এখন পর্যন্ত ঘটনাস্থল থেকে নারী ও শিশুসহ ৩৮ জনকে জীবিত উদ্ধার করা হয়েছে। খবর বিবিসির।

বৃহস্পতিবার (১৭ আগস্ট) এক প্রতিবেদনে এমন তথ্য জানায় এ ব্রিটিশ সংবাদমাধ্যম।

একটি ভিডিও ফুটেজে দেখা যায়, ঘটনাস্থল থেকে লোকজনকে উদ্ধার করা হচ্ছে। গুরুতর আহত ব্যক্তিদের স্ট্রেচারে করে সরিয়ে নেয়া হচ্ছে। এক মাসের বেশি সময় ধরে ওই নৌকাটি সাগরে ছিল।

ধারণা করা হচ্ছে, নৌকার বেশিরভাগ যাত্রী সেনেগালের বাসিন্দা।এমন পরিস্থিতিতে যেন আরও প্রাণহানির ঘটনা না ঘটে তা রোধ করতে অভিবাসন বিষয়ে বিশ্বব্যাপী পদক্ষেপ নেওয়ার আহ্বান জানিয়েছেন কেপ ভার্দের কর্মকর্তারা।

পুলিশ জানিয়েছে, সোমবার ওই নৌকাটিকে প্রথম দেখা যায়। প্রাথমিক প্রতিবেদনে বলা হয়েছিল যে, নৌকাটি ডুবে গেছে।

স্পেনের একটি মাছ ধরার নৌকা সাল দ্বীপ থেকে ৩২০ কিলোমিটার দূরে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী কাঠের নৌকাটিকে প্রথম দেখতে পায় এবং পরে তারা বিষয়টি স্থানীয় কর্তৃপক্ষকে জানায়।

জীবিত উদ্ধার হওয়া ব্যক্তিদের মধ্যে চারজন শিশু। তাদের বয়স ১২ থেকে ১৬ বছরের মধ্যে। আন্তর্জাতিক অভিবাসন সংস্থা (আইওএম) এ তথ্য নিশ্চিত করেছে।

এদিকে সেনেগালের পররাষ্ট্র মন্ত্রণালয় মঙ্গলবার এক বিবৃতিতে জানিয়েছে যে, ওই নৌকাটি ১০১ জন যাত্রী নিয়ে গত ১০ জুলাই দেশ ছেড়েছে। তারা জানিয়েছে, জীবিত ‍উদ্ধার হওয়া লোকজনের প্রত্যাবাসনের জন্য তারা কেপ ভার্দে কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগ করছে।

আইওএম-এর পরিসংখ্যান অনুযায়ী, ২০২২ সালে ক্যানেরি দ্বীপপুঞ্জে পৌঁছানোর চেষ্টা করে কমপক্ষে ৫৫৯ জনের মৃত্যু হয়। চলতি বছরের প্রথম ৬ মাসে ওই একই রুটে ১২৬ জনের মৃত্যু হয়েছে বা নিখোঁজ রয়েছে। জুলাইয়ের শেষের দিকে সেনেগালের রাজধানী ডাকার উপকূলে অভিবাসনপ্রত্যাশীদের বহনকারী একটি নৌকা ডুবে অন্তত ১৫ জন নিহত হয়।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App