×

আন্তর্জাতিক

সীমান্তে সেনা মোতায়েন করল লাটভিয়া

Icon

কাগজ প্রতিবেদক

প্রকাশ: ১৬ আগস্ট ২০২৩, ০৮:৫১ পিএম

সীমান্তে সেনা মোতায়েন করল লাটভিয়া

ছবি: সংগৃহীত

বেলারুশ সীমান্তে নিরাপত্তা জোরদার করতে সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন লাটভিয়ার প্রতিরক্ষামন্ত্রী। বেলারুশ সীমান্তে ‘হাইব্রিড হুমকি’ মোকাবিলা এবং ২৪ ঘণ্টায় ৯৬টি অনুপ্রবেশ চেষ্টার ঘটনার পর এ সিদ্ধান্ত নেওয়া হয় বলে জানিয়েছে দেশটি।

সীমান্তে নিরাপত্তা টহল বাড়াতে বর্ডার গার্ড সদস্যদের ছুটি বাতিল করে কর্মক্ষেত্রে তলব করেছে সরকার। বেলারুশের সঙ্গে লাটভিয়ার ১৭২ কিলোমিটার সীমান্ত রয়েছে।

গতকাল মঙ্গলবার এক বিবৃতিতে বর্ডার গার্ড জানিয়েছে, বেলারুশ সীমান্তে হাইব্রিড হুমকি বাড়তে পারে, এমন তথ্য তাদের কাছে রয়েছে। সীমান্তে অনেক মানুষ জড়ো হওয়ার সঙ্গে বেলারুশের সম্পৃক্ততা বেড়েই চলেছে। এ জন্য বর্ডার গার্ড সদস্যদের ছুটি বাতিল করা হয়েছে।

পাশাপাশি সেনাবাহিনী ও পুলিশ সদস্যদের সহায়তার অনুরোধ করা হয়েছে। তাদের এই অনুরোধের পরই সীমান্তে অতিরিক্ত সেনা মোতায়েনের নির্দেশ দিয়েছেন লাটভিয়ার প্রতিরক্ষামন্ত্রী ইনারা মুরনিস।

তবে ঠিক কত ইউনিট এবং কতজন সেনা সদস্য মোতায়েন করা হয়েছে, তা তাৎক্ষণিকভাবে জানা যায়নি বলে জানিয়েছে আলজাজিরা।

এর আগে গত সপ্তাহে বেলারুশের সীমান্তে নিরাপত্তা জোরদারে ১০ হাজার সেনা মোতায়েনের পরিকল্পনার কথা জানিয়েছেন পোল্যান্ডের প্রতিরক্ষামন্ত্রী মারিউস ব্লাসজ্যাক। তার আগে সীমান্তে এক হাজারের বেশি সেনা মোতায়েনের কাজ শুরু করার কথা জানিয়েছিল পোল্যান্ড।

রয়টার্সের খবরে বলা হয়, গত ২৩ জুন সশস্ত্র বিদ্রোহের পর রাশিয়ার ভাড়াটে সেনাদল ওয়াগনার যোদ্ধাদের বেশ কয়েকটি বিকল্প প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তারা চাইলে বেলারুশে চলে যেতে পারবেন বলেও জানান পুতিন। বর্তমানে বেলারুশে অবস্থান করছেন ওয়াগনার যোদ্ধারা। বেলারুশে ওয়াগনার যোদ্ধাদের উপস্থিতি এ অঞ্চলে বড় ধরনের অস্থিতিশীলতা সৃষ্টি করতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছে পোল্যান্ড, লাটভিয়াসহ ন্যাটোর পূর্ব ইউরোপের দেশগুলো।

সাবস্ক্রাইব ও অনুসরণ করুন

সম্পাদক : শ্যামল দত্ত

প্রকাশক : সাবের হোসেন চৌধুরী

অনুসরণ করুন

BK Family App